কোথায় মিলবে 5G সিম, আপনাকে কী সিমে কিছু বদল করতে হবে? জেনেনিন খুঁটিনাটি তথ্য

উমা মায়ের বোধনের দিনই দেশে 5G পরিষেবা শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মায়ের আগমনের সাথে সাথেই দেশে প্রযুক্তির পথ আরো প্রসস্থ হলো। ভারতে এবার আসতে চলেছে এক নয়া যুগ। 5G এর গতিকে কাজে লাগিয়ে ভারত এগিয়ে যাবে আরো দ্রুত গতিতে।

5G পরিষেবার উদ্বোধন হয় ভারতের ষষ্ঠ ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের সময়। আপাতত এই 5G পরিষেবা শুরু হবে দেশের ১৩টি শহর, এগুলি হলো আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দরাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বাই এবং পুনে। একই সময়ে মুকেশ আম্বানি জানিয়েছেন যে, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যেই দেশের প্রতিটি গ্রামে পৌঁছাবে 5G।

ইতিমধ্যেই 5G স্মার্টফোন উপলব্ধ রয়েছে বাজারে। মানুষ সেই ফোন কিনেওছে, কিন্তু তাদের মনে 5G সিম নিয়ে একটু সংশয় রয়ে গিয়েছে। আসুন দেখে নিই কীভাবে এই 5G সিম ব্যাবহার করবেন বা কী কী করতে হবে এক্ষেত্রে।

প্রথমেই জানিয়ে রাখি সিম কার্ডের সাইজের কোনো পরিবর্তন হচ্ছেনা। 2G হোক বা 3G, 4G অথবা হালের 5G, সমস্ত ক্ষেত্রেই সিমের আকার থাকবে একই। তাই এই নিয়ে কোনো সন্দেহ রাখবেন না। তাছাড়া সাথে এও জানিয়ে রাখি যে, আপনার হাতে থাকা 4G সিম কিন্তু অনেক ক্ষমতাশালী।

4G সিম কার্ডের দ্বারাই আপনি 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন। তাই নতুন সিম না নিয়েও আপনি 5G পরিষেবা ব্যবহার করতে পারেন। তবে মাথায় রাখবেন সমস্ত 5G ফোন কিন্তু আসল 5G ফোন নয়, অন্তত ভারতীয় বাজারের ক্ষেত্রে তো এটা বলাই যায়। কিছু ফোন মাত্র ২ টো 5G ব্যান্ড দিয়েছে, এক্ষেত্রে আপনি ভালো ভাবে 5G অ্যাকসেস করতে পারবেন না।

india 5g

অনেকেই আবার ভেবে নিয়েছেন যেহেতু 4G সিমের মাধ্যমে 5G ব্যবহার করা যাচ্ছে তাহলে 4G রিচার্জ করলেই হবে। কিন্তু জানিয়ে দিই যে, তেমনটা মোটেই হবে না। 5G পরিষেবার জন্য আপনাকেও 5G এর প্ল্যান কিনতে হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button