এদের আর দিতে হবে না টোল ট্যাক্স? জানুন কী বলছে সরকারের নিয়ম

সোশ্যাল মিডিয়াতে (Social Media) সম্প্রতি একটি বার্তা ভাইরাল হয়েছে। সেখানে বলা হচ্ছে যে, সরকার (Government) নাকি কিছু মানুষের জন্য বিশেষ ব্যবস্থা করেছে। এবং তাদের ট্যাক্স ছাড় দিতে টোল ট্যাক্স বন্ধ করে দিয়েছে। অর্থাৎ এক্ষেত্রে কিছুজনকে টোল ট্যাক্স দেওয়ার প্রয়োজন নেই।toll tax 1

এই খবর সোশ্যাল মিডিয়াতে সর্বত্রই ভাইরাল হচ্ছে। এমনকি অনেকে হোয়াটসঅ্যাপে ফরোয়ার্ডও করছেন। কিন্তু এই খবরের সত্যতা কতটা? সরকার কি সত্যিই বিশেষ কিছুজনকে টোল ট্যাক্সে ছাড় দিচ্ছে? আমাদের বিশেষজ্ঞ দল এ ব্যাপারে খোঁজ নিতে সত্য উন্মোচিত হলো।

tolltax2

সরকার কি সত্যিই এরকম কিছু স্কিম নিয়ে এসেছে ? সোশ্যাল মিডিয়াতে এই খবর ভাইরাল হতেই আসরে নামে pib। তারা নিজেদের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট থেকে ট্যুইট করে এই বিষয়ে। pib জানায় এই খবর পুরোপুরি মিথ্যা। এই ভুয়ো খবরে কান দিতে বারণ করেছে pib।maijmslf 400x400

pib সত্যতা যাচাইয়ের পর জানিয়েছে যে, এটি একটি ভুয়ো খবর। এমন কোনো আদেশ দেওয়া হয়নি সরকারের পক্ষ থেকে। একমাত্র সাংবাদিকরা নিজেদের ID কার্ড দেখিয়ে টোল ট্যাক্স থেকে ছাড় পেতে পারেন। বাকি সবাইকেই এই টোলে টাকা দিতে হবে।

আপনি যদি এই সম্পর্কে পুরোপুরি জানতে চান তাহলে নীচে দেওয়া লিংক থেকে পুরো খবর পড়তে পারেন। https://morth.nic.in/sites/default/files/faqs_exemptions.pdf দেখতে পারেন।

তাহলে কারা টোল ট্যাক্স ছাড় পায়? pib এর কাছ থেকে জানা যাচ্ছে যে, ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টের বিচারক, লোকসভা রাজ্যসভার স্পিকার এবং এমপিরা এই ছাড় পেয়ে থাকেন। তাছাড়া অ্যাম্বুলেন্সও টোল ট্যাক্স থেকে অব্যাহতি পেয়েছে।

pib hindi logo

আপনার কি করণীয় : আপনিও যদি এই সমস্ত নিউজের চক্করে পড়েন বা যদি এমন কোনো ম্যাসেজ পান যা আপনার ভুয়ো মনে হয় তাহলে সেই নিউজের সত্যতা যাচাই না করে ফরোয়ার্ড করবেননা। আপনি চাইলে PIB এর দ্বারা এই নিউজের সত্যতা যাচাই করতে পারেন। এই জন্য আপনি PIB এর অফিসিয়াল লিংক https://factcheck.pib.gov.in/- এ গিয়েও তথ্য জমা দিতে পারেন, আবার আপনি চাইলে ভিডিও পাঠাতে পারেন হোয়াটসঅ্যাপ নম্বর +918799711259 বা PIB এর ইমেইল : pibfactcheck@gmail.com এর মাধ্যমে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button