৫৯ বছর পর এবার ঘটবে অদ্ভুত ঘটনা, পৃথিবীর সবচেয়ে কাছে আসছে এই গ্রহ! কীভাবে দেখবেন?

আবারো দীর্ঘ ৫৯ বছর পর ঘটবে এক মহাজাগতিক ঘটনা। পৃথিবীর (Earth) একেবারে কাছে আসতে চলেছে বৃহস্পতি (Jupiter)। আর এই ঘটনার পরিপ্রেক্ষিতে জ্যোতির্বিজ্ঞানীদের (Astronomers) মধ্যে উন্মাদনার শেষ নেই। তুমুল উৎকণ্ঠা নিয়ে তারা বসে রয়েছেন এই দৃশ্য দেখার জন্য। নাসার (Nasa) তরফে জারি করা এক রিপোর্টে জানা যাচ্ছে যে, আগামী ২৬ সেপ্টেম্বর সারারাত পৃথিবীর আকাশে খালি চোখে দেখা যাবে বৃহস্পতিকে।

বর্তমানে এই গ্রহ পৃথিবী থেকে ৬০০ মিলিয়ন মাইল দূরে অবস্থান করছে। কিন্তু চলতি মাসে ২৬ তারিখ পৃথিবী থেকে ৩৬৭ মিলিয়ন মাইল দূরে থাকবে। সাথে বিজ্ঞানীরা এও জানিয়েছেন যে, সূর্য অস্ত যাওয়ার পরই পৃথিবীর পূর্ব আকাশে এন্ট্রি নেবে বৃহস্পতি।

   

এই মহাজাগতিক বিরল ঘটনার সময় সূর্য আর বৃহস্পতির মাঝে থাকবে পৃথিবী। একদিকে পূর্ব আকাশে উদয়ন হবে সৌরজগতের সর্ববৃহৎ গ্রহের আর ঠিক একইসময়ে পশ্চিম আকাশে ঢলে পড়বে সূর্য। বিজ্ঞানীরা এই ঘটনাকে “Jupiter at Opposition” নামে অভিহিত করেছেন। এই সময় বৃহস্পতিকে অন্যান্য সময়ের তুলনায় অনেক বেশী উজ্জ্বল দেখা যাবে।

এই Opposition-এর ঘটনা বৃহস্পতি ছাড়া অন্য যেকোনো মহাজাগতিক বস্তুর সাথেও ঘটতে পারে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত প্রতি ১৩ মাস ছাড়া ছাড়া বৃহস্পতির সাথে Opposition-এর ঘটনা ঘটে। এবার Opposition এর সাথে সাথে পৃথিবীর সবেচেয়ে নিকটবর্তী স্থানে এসে পৌঁছবে বৃহস্পতি। আর সেই কারণেই খুব কাছ থেকে দেখার সুযোগ মিলবে।

কীভাবে দেখতে পাবেন : এজন্য আপনার অন্তত একটি ভালো টেলিস্কোপের প্রয়োজন হবে। চাঁদের মত বস্তুকে যে টেলিস্কোপ দিয়ে দেখা যায় অন্তত সেই ক্ষমতার টেলিস্কোপ থাকতেই হবে আপনার কাছে। এবার সেটিকে বাড়ির ছাদে রেখে চোখ দিলেই দেখা মিলবে দৈত্যাকার গ্রহের।

jupiter

তবে আপনি যদি বৃহস্পতির গ্রেট রেড স্পট দেখতে চান সেক্ষেত্রে আপনার খুব শক্তিশালি টেলিস্কোপের প্রয়োজন হবে। বিজ্ঞানী কোবেলস্কি এই বিষয়ে জানান যে, অন্তত ৪-ইঞ্চি বা তার চেয়ে বড় টেলিস্কোপ ব্যাবহার করতে হবে। জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন যে, অন্ধকার আকাশে সবচেয়ে ভালো দেখা যাবে এই দৃশ্য। কোনো উঁচু জায়গায় আপনার বাড়ি হলে সবচেয়ে স্পষ্ট দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

সম্পর্কিত খবর