4G-র থেকেও সস্তা হবে JIO 5G? দাম জেনে আজই কিনে নেবেন নতুন সিম

Jio সিম ব্যবহারকারীরা দীর্ঘ সময় ধরে অপেক্ষা করে বসে আছেন দেশের নতুন হাইস্পিড 5G নেটওয়ার্কের জন্য। বাকি সবার মত আপনিও যদি 5G এর জন্য অপেক্ষা করেন তাহলে অতি শীঘ্রই আপনার অপেক্ষার অবসান হতে চলেছে। কিন্তু কেন ভাবছেন তো? কারণ আর কিছু না, এবার খুব শীঘ্রই 5G সিম লঞ্চ করতে চলেছে আম্বানির Jio।

Jio ইতিমধ্যেই তাদের সিম এবং প্ল্যান নিয়ে আলোচনার মধ্যে রয়েছে, তাই এই নিয়ে সবার মনেই 5G নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। আপনার মনেও যদি একই রকম কোনো প্রশ্ন থাকে, তাহলে আমরা আপনাকে আজ সেই সম্পর্কে অনেক কিছুই জানতে চলেছি।

Jio সম্প্রতি 5G স্পেকট্রামের জন্য সর্বোচ্চ বিড করে এবং ছিনিয়ে নেয় অধিকাংশ শেয়ার। এরই সাথে Jio এর দখলে রয়েছে 700MHz এর প্রিমিয়াম ব্যান্ড। জানা যাচ্ছে সেই কারণেই কম টাওয়ার থাকার পরেও, Jio দারুণ ইন্টারনেট পরিষেবা দিতে পারবে। এছাড়া স্পেকট্রামের পাশাপাশি, Jio স্পষ্ট জানিয়ে দিয়েছে যে দেশে 5G চালু করেই jio ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপন করবে। এখন প্রশ্ন হল কত খরচ হতে পারে 5G এর জন্য?

Jio-র প্রথম ফোকাস শুধুমাত্র শহরাঞ্চলে, তাও সমস্ত শহরে নয় দেশের একদম প্রথমসারির কয়েকটি শহরে তারা এই টেস্টিং শুরু করবে। প্রথমে শহরাঞ্চলে চালু করা হবে এবং তারপর দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে যাবে। চলতি বছরের শেষ নাগাদ পূর্ণাঙ্গভাবে চালু হতে পারে Jio 5G। জানা যাচ্ছে যে, সর্বাগ্রে দেশের টপ 9টি শহরে লঞ্চ হবে। এর মধ্যে রয়েছে দিল্লি, মুম্বাই, কলকাতা, চেন্নাই, লখনউ, হায়দ্রাবাদ, আহমেদাবাদ এবং জামনগরের নাম। এছাড়াও আরো অনেক শহরে টেস্টিং চালাবে বলে জানিয়েছে জিও।

jio logo digital

5G এর জন্য কী আলাদাভাবে সিম কিনতে হবে আর কত খরচ হবে : টেলিকম অপারেটরদের কাছ থেকে সিম সম্পর্কে এখনও কোনো তথ্য প্রকাশ করা হয়নি। অনেকেই প্রশ্ন তুলেছেন 5G এর জন্য কী এবার নতুন সিম নিতে হবে গ্রাহকদের সেটা সময়ই বলবে। এর আগে অবশ্য 4G এর সময় দেশের 3G সিমগুলিকে 5G তে পরিবর্তন করতে হয়েছিল। একটি নতুন সিমও নিতে হয়েছিল গ্রাহকদের। এখনো পর্যন্ত এই ব্যাপারে তেমন কিছু জানা যায়নি। তবে 5G প্ল্যানের দাম মোটামুটি 500 টাকা থেকে শুরু হবে বলে মত বিশেষজ্ঞদের।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button