সবচেয়ে ভারী স্যাটেলাইট মহাকাশে পৌঁছে দিয়ে ইতিহাস সৃষ্টি ISRO-র, এভাবে দেবে ইলন মাস্ককে টক্কর

ভারত (India) এক নবরূপে আত্মপ্রকাশ করেছে বিশ্বের সামনে। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (Indian Space Research Organisation), ভারতের মাথার তাজ। এতদিন হাল্কা স্যাটেলাইটে ভারত দক্ষ হয়ে গেলেও ভারী স্যাটেলাইট লঞ্চ করার জন্য অন্য দেশের মুখাপেক্ষী হয়ে থাকতে হতো। কিন্তু আর না, শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে একসাথে ৩৬ টি ভারী স্যাটেলাইট মহাকাশে পৌঁছে দিল ISRO’র রকেট।

ইসরো আজ অবধি যত লঞ্চ করেছে তারমধ্যে সবচেয়ে ভারী স্যাটেলাইট এটাই। একেবারে ৫ হাজার ৭৯৬ কেজি ওজনের OneWeb কোম্পানির স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ISRO। LVM3-M2/OneWeb India-1 এর স্যাটেলাইট লো আর্থ অরবিটে প্রতিস্থাপনের কাজ সম্পূর্ণ করে ইসরো এই খুশির খবর দিয়েছে।

ভারতের নতুন হেভি রকেট GSLV Mk-III এর নতুন সংস্করণ এর তরফেই লঞ্চ করা হয় এই স্যাটালাইট। রাত ১২:০৭ মিনিটে ইসরোর হাত ধরে স্যাটালাইট ইন্টারনেট পরিষেবা দেওয়ার স্বপ্ন সফল হয় OneWeb এর। আসলে এই Oneweb কোম্পানিও ইলন মাস্কের স্টার্লিংক স্যাটেলাইট সংস্থার মত হাজারো স্যাটেলাইট মহাকাশে পাঠাচ্ছে। সেখান থেকে ইন্টারনেট পরিষেবা দেবে তারা। প্রথমে রাশিয়াকে এই দায়িত্ব দিলেও পরে রাশিয়া লঞ্চ করার ক্ষেত্রে বেঁকে বসে।

এদিন GSLV MK-III রকেটে করেই মহাকাশে পাড়ি দেয় এই স্যাটেলাইটটি। এই রকেটের দৈর্ঘ্য ছিল ৪৩ মিটার। এবং রকেটটির নিজের ওজন ৬৪৪ টন। বিভিন্ন কক্ষপথে পেলোড স্থাপন করতে পারে এই স্যাটেলাইট। LEO ( Low Earth Orbit) এ ৮ টন পর্যন্ত পেলোড বহনে সক্ষম এটি। আর জিওসিঙ্ক্রোনাস ট্রান্সফার অরবিটে(GTO) তে ৪ টন অবধি পেলোড পৌছে দিতে পারে।

ইসরোর চেয়ারম্যান সোমানাথ এই প্রসঙ্গে জানিয়েছেন, “ইসরোর রকেট এলভিএম৩ একটি বেসরকারী যোগাযোগ সংস্থা ওয়ানওয়েবের ৩৬ টি উপগ্রহ বহন করবে।” লঞ্চের ২৪ ঘণ্টা কাউন্টডাউন শুরু হয়েছে। আগামী বছরের প্রথমার্ধে এলভিএম৩ আরও ৩৬টি ওয়ানওয়েব উপগ্রহ উৎক্ষেপণ করবে।”

isro launch 2

প্রসঙ্গত রাশিয়ার সাথে চুক্তি বাতিল হয়ে যাওয়ার পরপরই OneWeb ভারতের ইসরোর মুখাপেক্ষী হয়। মোট ৭২ টি স্যাটেলাইট এর জন্য ১০০০ কোটি টাকায় এই চুক্তি স্বাক্ষরিত হয়। এদিন ৩৬ টি লঞ্চ হয়েছে এবং আগামী জানুয়ারিতে আরো ৩৬টি লঞ্চ করা হবে। উল্লেখ্য এদিন সাংবাদিক সম্মেলনে ইসরোর চেয়ারম্যান চন্দ্রযান-3 নিয়েও মুখ খোলেন, তিনি বলেন যে আগামী জুন ২০২৩ এ এই মিশন লঞ্চ হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button