IRCTC-র নয়া নিয়ম, এবার এই ভুল করলেই তিন বছরের জেল ১০ হাজার টাকা জরিমানা

বর্তমান দিকে ট্রেনের টিকিট (Train Ticket) কাটার জন্য আর স্টেশন যাওয়ার দরকার পড়েনা। অনলাইনেই সমস্ত কাজ হয়ে যাচ্ছে। এক্ষেত্রে আইআরসিটিসি (Indian Railway Catering and Tourism Corporation) দুই প্রকার ID ওপেন করেছে। একটি ব্যক্তিগত এবং অপরটি প্রফেশনাল। প্রফেশনাল আইডি দিয়ে অনেকেই টিকিট কেটে দেন বিভিন্ন তথ্যমিত্র কেন্দ্র থেকে। কিন্তু আমাদের আজকের প্রতিবেদন ব্যাক্তিগত আইডি নিয়ে।

অনেকেই আছেন যারা টিকিট কাটার জন্য নিজেদের বন্ধু এবং আত্মীয়ের IRCTC অ্যাকাউন্ট ব্যাবহার করেন। কিন্তু আমরা আপনাদের জানিয়ে দিই যে, এর ফলে কিন্তু বড় বিপদে পড়তে হতে পারে। IRCTC এর নয়া নিয়মে ব্যক্তিগত আইডি থেকে অন্যদের জন্য অনলাইনে টিকিট বুক করা বেআইনি হয়ে গিয়েছে।

এমনকি এটি গুরুতর অপরাধের আওতায় ফেলেছে রেল। এক্ষেত্রে আইনলঙ্ঘন করলে ১০,০০০ টাকা জরিমানা এবং ৩ বছরের জেল হতে পারে। আসলে এই ব্যক্তিগত আইডি ব্যবহার করে অন্যদের জন্য ট্রেনের টিকিট বুক করার ব্যবস্থা করে দেন। সেক্ষেত্রে আপনার বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে রেল।

ticket checking 1659524119749jpeg

IRCTC এর তরফেই জানানো হয়েছে যে, একজন ব্যক্তি যদি নিজের আইডি থেকে বহুজনের টিকিট কেটে দেন তাহলে তাকে শাস্তি পেতে হতে পারে। পরিবারের সদস্যদের ছাড় দেওয়া হলেও বন্ধু বান্ধবদের টিকিট বুক করলে শাস্তি ভোগ করতে হবে।

এক বিশাল বড় জালিয়াত চক্র এর সাথে যুক্ত ছিল। জব্বলপুরে ৯০ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বর্তমানে জিজ্ঞাসাবাদ চালাচ্ছে রেল। ভোপালেও বেশ কিছু লোককে গ্রেফতার করা হয়ছে। কিন্তু রেল এমন পদক্ষেপ নিয়েছে কেন? চলুন সেটাও জানাচ্ছি।

কখনো কখনো অনেকেই জল আইডি তৈরি করে গ্রাহকদের থেকে বেশি টাকা নেয়। অনেকেই IRCTC এজেন্ট না হয়ে ব্যক্তিগত আইডি থেকে টিকিট বুক করে দেওয়ার কারণে ডবল টাকা নিচ্ছে। এই ধরণের অপরাধ রেলওয়ে আইনের 143 ধারার অধীনে আসে। এক্ষেত্রে ১০,০০০ টাকা জরিমানা এবং ৩ বছর জেল হতে পারে।

টিকিট কেনার ক্ষেত্রে জালিয়াতি হচ্ছেঃ এজেন্টরা গ্রাম থেকে শহরে অনলাইন ট্রেনের টিকিট বুক করার জন্য দোকান খোলে, যারা কখনও কখনও জাল আইডি ব্যবহার করে বাণিজ্যিক টিকিট তৈরি করে। পরিবর্তে, এজেন্ট গ্রাহকের কাছ থেকে টিকিটের দামের দ্বিগুণ বেশি চার্জ নেয়, যার কারণে অনলাইনে টিকিট বুকিং জালিয়াতি বাড়ছে।

train tte 1
প্রতীকী ছবি

এই ধরনের পরিস্থিতিতে, সংরক্ষিত টিকিট অননুমোদিত কেনা বা বিক্রি রেলওয়ে আইনের 143 ধারার অধীনে অপরাধের বিভাগে আসে, যার অধীনে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা এবং ব্যক্তির ৩ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button