ভারতের সঙ্গে পাঙ্গা নিয়ে দেউলিয়া? IMF-র থেকে মলদ্বীপের বেলআউট প্যাকেজ দাবি নিয়ে বড় তথ্য

ভারত (India) ও মলদ্বীপকে (Maldives) নিয়ে বিতর্ক যেন থামতেই চাইছে না, বিশেষ করে দ্বীপরাষ্ট্র মলদ্বীপকে নিয়ে। মলদ্বীপে নতুন রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুর (Mohamed Muizzu) সরকার গঠিত হওয়ার পরে ভারত ও মলদ্বীপের মধ্যে সম্পর্কের টানাপোড়েন দেখা দিতে শুরু করেছে বেশ কয়েকদিন হল। এই মুইজ্জু আন্তর্জাতিক মহলে চিনপন্থী হিসেবেই পরিচিত বেশি। এরই মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লাক্ষাদ্বীপ সফর করায় দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বেড়ে যায়।

মলদ্বীপের মন্ত্রীরা প্রধানমন্ত্রী মোদী সম্পর্কে বিবৃতি দিলে সেখানকার সরকার তাদের সাসপেন্ড করে। এখন জানা গেছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে এই বিরোধের পরে, মলদ্বীপ নিজেকে দেউলিয়া ঘোষণা করেছে। কয়েকদিন আগে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (International Monetary Fund) মলদ্বীপকে তার ক্রমবর্ধমান ঋণের বোঝার জন্য সতর্ক করেছিল। এদিকে খবর এসেছে আইএমএফের সামনে নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে মলদ্বীপ।

   

প্রশ্ন উঠছে, সত্যিই কি তাই? ফ্রন্টালফোর্স নামের একটি টুইটার অ্যাকাউন্ট জানিয়েছে, আইএমএফের সামনে মলদ্বীপ নিজেকে দেউলিয়া ঘোষণা করেছে, পাশাপাশি বেলআউট প্যাকেজ দাবি করেছে। মলদ্বীপের দেউলিয়া হওয়ার খবর প্রকাশের পর মলদ্বীপের অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সাঈদ তা অস্বীকার করেন। আন্তর্জাতিক এক সাংবাদমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে, মন্ত্রী মোহাম্মদ সাঈদ বলেছেন, মলদ্বীপের আর্থিক অবস্থার উন্নতি হচ্ছে। এটি প্রত্যাশার চেয়ে দ্রুত গতিতে এগোচ্ছে।

সরকার আইএমএফের সহায়তা চেয়েছে এবং এর সাথে একটি অর্থনৈতিক সংস্কার কর্মসূচি শুরু করতে সম্মত হয়েছে। এটি দেশের অর্থনৈতিক সমস্যা কাটিয়ে ওঠার একটি প্রচেষ্টা। তিনি অভিযোগ করেন, কিছু অংশ দেশের আর্থিক অবস্থা সম্পর্কে ধারণা তৈরি করে মানুষের মধ্যে অবিশ্বাস তৈরি করার চেষ্টা করছে। এটা তাদের রাজনৈতিক হতাশা।

muizzu maldives

প্রসঙ্গত, মালদ্বীপের অর্থনীতি মূলত পর্যটনের উপর নির্ভরশীল। ভারত থেকেও প্রতি বছর লাখ লাখ পর্যটক মলদ্বীপে যান। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী মোদীর মলদ্বীপের বিকল্প হিসেবে লাক্ষাদ্বীপের প্রচার করেন এবং তা নিয়ে মলদ্বীপের অস্থিরতা অনেক কিছুই স্পষ্ট করে দেয়।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর