ভারতীয় টাকা রাজ করে এই দেশগুলোতে, জলের দরে করতে পারবেন বিদেশ ভ্রমণ

ভারতের (India) বাইরে ভ্রমণ করার কথা বললে অনেকেই অনেকে নিজের পকেটের দিকে তাকান। আসলে ইন্টারন্যাশনাল পর্যায়ে ভারতীয় মুদ্রাকে (Indian Rupee) ডলারে (Dollar) পরিবর্তন করলেই খরচের পরিমাণ বেড়ে যায় অনেকটা। কিন্তু আজ আপনাদের কিছু দেশের (Country) কথা বলতে চলেছি যেখানে ভারতীয় মুদ্রা সেদেশের মুদ্রার তুলনায় অনেক শক্তিশালী। তো চলুন আপনিও যদি সস্তায় আন্তর্জাতিক ভ্রমণ করতে চান তাহলে দেখে নিন কোন কোন দেশে যেতে পারেন আপনি।

১) ভিয়েতনাম : আমাদের খুব কাছের দেশ ভিয়েতনাম, বলতে গেলে পড়শী দেশই। দক্ষিণ এশিয়ার এই দেশটি পর্যটনের জন্য অতিব জনপ্রিয়। এছাড়া সেখানকার খাবার দাবারও বেশ চিতাকর্ষক। আপনি যদি এই দেশটি ঘুরে আসতে চান, তাহলে বেশ সস্তায় ঘুরে আসতে পারেন কারন ভারতীয় ১ টাকার মূল্য সেখানে ২৯৪.২১ ভিয়েতনামী ডং। অর্থাৎ ১০০ টাকা দিয়েই আপনি ২৯,৪২১ ভিয়েতনামী ডং পেয়ে যাবেন।

vietnam 770

২) ইন্দোনেশিয়া : এশিয়া মহাদেশের এই দেশের সাথে ভারতীয় রীতিনীতির প্রচণ্ড মিল পাওয়া যায়। একসময় ভারতীয় চোল রাজারা নিজেদের রাজ্যের সাথে জুড়ে দিয়েছিলেন এই রাজ্যকে। দেশটি প্রধানত মুসলিম অধ্যুষিত হলেও প্রচুর হিন্দু এবং বৌদ্ধ মন্দির রয়েছে সেখানে। আপনি ভারতীয় ১ টাকা দিলে পেয়ে যাবেন ১৮৮.১১ ইন্দোনেশিয়ান রুপিয়া। মানে ১০০ ভারতীয় টাকা দিয়ে আপনি ১৮,৮১১ ইন্দোনেশিয়ান রুপিয়া পেয়ে যাবেন।

5e84c4f3684e3f2cf8e344fe backpacking indonesia

৩) লাওস : ছবির মত সুন্দর দেশ লাওস। সেখানে খুব সুন্দর সুন্দর সমস্ত গ্রাম এবং জলপ্রপাত পর্যটকদের হাতছানি দেয়। এখানের মুদ্রার নাম Keep। ১ ভারতীয় মুদ্রা ১৮৮ কিপের সমান। আপনি ১৮,৮৬৪ ভারতীয় মুদ্রা পেয়ে যাবেন ১০০ টাকার বিনিময়ে।

ea92f364ae574f7a89a2fad54d4e111a

৪) প্যারাগুয়ে : ভারতের আশেপাশের অনেক দেশের কথা বললাম আপনাদের, সেখানে ভারতীয় সংস্কৃতির ছাপ এখনও রয়ে গেছে। কিন্তু আপনি যদি একেবারে ভিন্ন ধরনের এক সংস্কৃতি উপভোগ করতে চাইছেন তাহলে এবার আপনাকে একেবারে দক্ষিণ আমেরিকা মহাদেশে নিয়ে যাচ্ছে। সেখানের এক অতীব সুন্দর এবং মনোরম দেশ প্যারাগুয়ে। জানিয়ে রাখি এই দেশের মুদ্রার নাম গুয়ারানি। আপনি ১০০ ভারতীয় মুদ্রা দিলে তার পরিবর্তে ৮,৬০৭ গুয়ারানি পেয়ে যাবেন।

shutterstock 465637628

 

৫) কম্বোডিয়া : দক্ষিণ আমেরিকা ছেড়ে আবারো চলে আসুন এশিয়াতে। সেখানের কম্বোডিয়া দেশটি আজও ভারতীয় পর্যটকদের অতীব প্রিয় একটি আন্তর্জাতিক ভ্রমনস্থল। এখানেই রয়েছে পৃথিবীর বৃহত্তম আঙ্কোরভাট মন্দির যা হিন্দু এবং বৌদ্ধ ধর্মের তো বটেই, পৃথিবীর সবচেয়ে বড় প্রার্থনাস্থল। এছাড়াও প্রাচীন ভারতীয় সভ্যতার বহু নিদর্শন ছড়িয়ে রয়েছে দেশটিতে। এখানে আপনি ১ টাকার বিনিময়ে ৫১ কম্বোডিয়ান রিয়েল পেয়ে যাবেন। অর্থাৎ ১০০ টাকার বিনিময়েই ৫১২৬ কম্বোডিয়ান রিয়েল চলে আসবে আপনার পকেটে।

siem reap cambodia 16478643343x2

৬) দক্ষিণ কোরিয়া : তালিকায় শেষ সংযোজন দক্ষিণ কোরিয়া। দেশের বিভিন্ন নাটক আর তাদের বিশ্বখ্যাত সঙ্গীতের কারণে দেশটি ভারতীয়দের মধ্যে বেশ বিখ্যাত। এছাড়াও সেদেশের ফ্যাশন, প্রযুক্তি এবং কসমেটিক্স গুলিরও ভারতীয় বাজারে বিরাট চল রয়েছে। তবে এই দেশটিও আপনি বেশ সস্তায় ঘুরে আসতে পারবেন। ভারতীয় মুদ্রার ১ রুপি দিলেই আপনি ১৬ কোরিয়ান ইয়ান পেয়ে যাবেন। তাই ১০০ রুপি দিলেই আপনি ১৬০০ ইয়ান খরচ করতে পারেন।

09a64fea2933f6da77ab07d671d1f678 south korea

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button