বাঁকা ট্র্যাকে সহজেই ছুটতে পারবে বাইকের মতো, এবার ভারতে চলবে টিল্টিং ট্রেন! রইল বিস্তারিত

ট্রেনের (Train) গতি বাড়ানোর নিরন্তর প্রচেষ্টা চালাচ্ছে ভারটির রেল (Indian Railways)। ভারতের লাইনে বুলেট ট্রেন চালানোর প্রস্তুতি এবং একের পর এক বন্দে ভারত ট্রেন চালু করা এই প্রক্রিয়ারই একটি অংশ। এদিকে, রেলওয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার মতে দেশ আগামী দুই বছরের মধ্যে প্রথম টিল্টিং ট্রেন পাবে।

এই ধরনের প্রযুক্তি ব্যবহার করে 100টি বন্দে ভারত ট্রেন তৈরি করা হচ্ছে। এই সমস্ত ট্রেনগুলি বাঁকা ট্র্যাকে মোটরবাইকের মতো কাঁত হয়ে উচ্চ গতিতে ঘুরতে সক্ষম হবে। শুক্রবার এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানান। তিনি বলেন যে, 2025 সালের মধ্যে 400টি বন্দে ভারত ট্রেন তৈরি করা হবে, যার মধ্যে 100টিতে এই প্রযুক্তি ব্যবহার করা হবে।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ওই কর্মকর্তা সংবাদ সংস্থাকে বলেছেন, ‘আমরা শীঘ্রই ভারতে টিল্টিং ট্রেন চালাব। এ জন্য আমরা একটি প্রযুক্তি অংশীদারের সাথে অংশীদারি করব। আগামী দুই থেকে তিন বছরে এই প্রযুক্তি আমাদের 100টি বন্দে ভারত ট্রেনে থাকবে। এই ধরনের প্রযুক্তির ট্রেনগুলি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করে তিনি বলেন যে, এই ধরনের ট্রেন একটি বাঁকানো ট্র্যাকে উচ্চ গতিতে বাঁক নিয়ে চলবে। ট্রেন বাঁকে ঘুরলে যাত্রীদেরও ঝুঁকে যেতে হয়, জিনিসপত্র একদিক থেকে অন্যদিকে চলে যায়, তবে এই নতুন প্রযুক্তি ব্যবহারের ফলে যাত্রীদের এমন সমস্যার সম্মুখীন হতে হবে না।”

tilting

টিল্টিং ট্রেনগুলির একটি প্রযুক্তি রয়েছে যা ব্রডগেজ ট্র্যাকে উচ্চ গতিতে চলতে সাহায্য করে। এই কৌশলের সাহায্যে, ট্রেনগুলি বাঁক বা বক্ররেখায় তাদের সমন্বয় বজায় রেখে ট্র্যাকের উপর বেঁকে যায়। এই ধরনের ট্রেন বর্তমানে ইতালি, পর্তুগাল, স্লোভেনিয়া, ফিনল্যান্ড, রাশিয়া, চেক প্রজাতন্ত্র, ব্রিটেন, সুইজারল্যান্ড, চীন, জার্মানি এবং রোমানিয়া সহ 11 টি দেশে চলছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button