যাত্রীদের সুখবর শোনাল রেল, এবার থেকে ট্রেনে বিনামূল্যেই মিলবে এই পরিষেবা! লাগবে না এক টাকাও

আপনিও কি ট্রেনে ভ্রমন করেন বা বেশিরভাগ ক্ষেত্রেই দূরযাত্রার জন্য ট্রেন পরিষেবাকে বেশী পছন্দ করেন? তাহলে আপনাদের জন্য বিশেষ অফার শুরু করতে চলেছে ভারতীয় রেল (Indian Railways)। আগামী ২০ সেপ্টেম্বর থেকে রেলের এমন এক নিয়ম বদলে যাচ্ছে যা শুনলে আপনারা বেশ আনন্দিতই হবেন। এতদিন এই পরিষেবা থেকে যাত্রীদের বঞ্চিত করেছিল ভারতীয় রেল, কিন্তু এবার আবারো শুরু হয়েছে সেই পরিষেবা।

এতদিন ট্রেনে চাপলেই, বিশেষত শীততাপনিয়ন্ত্রিত (AC) কামরায় চাপলে সবসময় কম্বল নিয়ে যেতে হতো বগলদাবা করে। কিন্তু এবার থেকে আর সেই কাজ করতে হবেনা। রেল জানিয়েছে যে, এবার থেকে সমস্ত AC ক্লাসের পাশাপাশি AC ইকনমি ক্লাসেও মিলবে বেডরোলের সুবিধা। তাই ট্রেনে চড়লে নিশ্চিন্তে ব্যাকপ্যাক করে বেরিয়ে পড়লেই হলো, আর কম্বল বইতে হবেনা যাত্রীদের।

   

কবে থেকে এই সুবিধা উপভোগ করবেন যাত্রীরা : রেলের থেকে প্রাপ্ত খবর অনুয়ায়ী আগামী ২০ সেপ্টেম্বর থেকে মিলবে এই সুবিধা। এমনকি AC Three Tier Economy তেও এই সুবিধা পাওয়া যাবে।

এই তিনটি বার্থ রিজার্ভেশন করা যাবে না এবার থেকে : এতদিন AC Three Tier এ বেডরোলের অসুবিধার সম্মুখীন হতে হয়েছে যাত্রীদের। কিন্তু এবার আর তা হবে না। আর সেইজন্য প্রতিটি কোচের ৮১, ৮২, ৮৩ নম্বর বার্থ বেডরোল রাখার কাজে ব্যাবহার হওয়ায় যাত্রীরা আর সেখানে চড়তে পারবেন না।

rail train

রেল তাদের নোটিফিকেশনে জানিয়েছে যে, আগামী ২০ সেপ্টেম্বর এর পর যদি কোনো যাত্রী ট্রেনের রিজার্ভেশন করেন আর তাদের যদি ওই তিনটি বার্থে সিট পড়ে তাহলে তাদের অন্যত্র স্থানান্তরিত করা হবে।

সম্পর্কিত খবর