ভুগতে হবে যাত্রীদের! এবার ট্রেনের টিকিট বাতিলের ক্ষেত্রে নয়া নিয়ম আনছে ভারতীয় রেল

এবার থেকে বাড়তে চলেছে ট্রেনের টিকিট (Train Ticket) বাতিলের খরচ। আপনি যদি জরুরি প্রয়োজনেও টিকিট বাতিল করেন তাহলেও রেল (Indian Railways) আপনার কাছে অতিরিক্ত অর্থ নেবে। এতদিন টিকিট বাতিল হলে শুধুমাত্র বাতিল মূল্য নিত রেল কর্তৃপক্ষ। কিন্তু এবার থেকে তার ওপর বসবে অতিরিক্ত GST।

রেলের এই নয়া নিয়মে সরকারকে দুই বার ট্যাক্স দিতে হবে যাত্রীদের। প্রথমে টিকিট বুক করার সময়ে একবার ট্যাক্স লাগবে, এরপর ক্যানসেল করলে সেই সময়েও আরেকবার বাতিল মূল্যের ওপর ট্যাক্স দিতে হবে গ্রাহকদের। ৩ আগস্ট এই সম্পর্কে সার্কুলার জারি করে অর্থ মন্ত্রালয়ের ট্যাক্স রিসার্চ ইউনিট।

   

এই নয়া সার্কুলার থেকে জানা যাচ্ছে যে, ট্রেনে তো বটেই, এবার থেকে হোটেলে ঘর সংরক্ষণ বাতিলেও কর বসানো হবে। তবে শুধু সার্কুলার জারি করেই ছেড়ে দেয়নি সরকার। সেই সাথে এইরকম পদক্ষেপের পিছনের কারণও ব্যাখ্যা করেছে অর্থমন্ত্রক। সার্কুলার থেকে জানা যাচ্ছে যে, ট্রেনের টিকিট সংরক্ষণ আসলে একটি চুক্তি। যা ভারতীয় রেল এবং তার গ্রাহকের মধ্যে সম্পাদিত হয়।

এবার কোনো গ্রাহক সেই টিকিট বাতিল করলে তিনি রেলের সাথে তার চুক্তি ভঙ্গ করছেন। এই চুক্তিভঙ্গ করার কারণেই রেল গ্রাহকের থেকে সামান্য অর্থ নেয়। এছাড়া অর্থ মন্ত্রক আরো জানিয়েছে যে, যেহেতু রেল এই টাকা নেয় চুক্তিভঙ্গ করার কারণে তাই এ ক্ষেত্রেও সরকারকে কর দিতে হবে। সরকার এবার এই যুক্তিতেই বাতিল হয়ে যাওয়া টিকিট এর মূল্যের উপর পণ্য ও পরিষেবা কর বসানোর কথা জানিয়েছে নিজেদের সার্কুলারে।

এছাড়া রেলের টিকিট কাটার সময় যে পরিমাণ কর দিতে হয় ঠিক সেই পরিমাণ করই বসছে টিকিট বাতিল করলে। এত দিন ট্রেনের টিকিট কাটার সময় ৫ শতাংশ কর দিতে হত এবার থেকে সেই হিসেব অনুযায়ী বাতিল করলেও ৫ শতাংশ কর দিতে হবে। এছাড়া রেলের টিকিট সফরের আগে ১২ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে বাতিল করা হলে টিকিটের মোট দামের ২৫ শতাংশ নেওয়া হয় বাতিল-মূল্য হিসাবে। এখন থেকে তারই উপর বসবে অতিরিক্ত পণ্য পরিষেবা কর।

rail train

কত টাকা দিতে হবে আপনাকে : আপনি যদি রেলের ফার্স্ট ক্লাসে চড়েন তাহলে সফরের ৪৮ ঘণ্টা আগে বাতিল করলে ২৪০ টাকা বাতিল মূল্য নেয় রেল। এই টিকিট বুকিং করার সময় ক্রেতাকে ৫ শতাংশ জিএসটি দিতে হয় আবার বাতিল করার সময়ও ২৪০ টাকার উপরে আরও ৫ শতাংশ জিএসটি দিতে হবে। এই একই নিয়ম বজায় থাকবে এসি টু-টায়ার বা থ্রি টায়ার বা সাধারণ স্লিপার শ্রেণির কামরার টিকিটের ক্ষেত্রেও।

সম্পর্কিত খবর