মাত্র ১ টাকায় ১০ লক্ষের বীমা প্রদান করে ভারতীয় রেল, এভাবে নিতে পারবেন সুবিধা

আপনিও কি ট্রেনে খুব বেশি যাতায়াত করেন? তাহলে আমাদের আজকের প্রতিবেদন আপনাদের খুব কাজে লাগবে। ভারতীয় রেল (Indian Railways) তাদের যাত্রীদের অনেক সুযোগ সুবিধা দেয়। কিন্তু এখনো এমন অনেক সুবিধার কথা রয়েছে যে সম্পর্কে যাত্রীরা জানেন না। যেমন বীমা, ট্রেনের টিকিট কাটলে সমস্ত যাত্রীরা বীমার সুবিধা পেয়ে থাকেন, আজ সেই সম্পর্কে জানাবো আপনাদের।

বীমার সুবিধা পাওয়া গেলেও অনেকেই এই স্কিমের সুবিধা নেননা। আজ আপনাদের জানাবো কীভাবে নেবেন এই বীমা, অথবা কখন পাবেন এই বীমা। আসলে ভারতীয় রেল যাত্রীদের খুব সাশ্রয়ী মূল্যে বীমা প্রদান করে। রেলের থেকে প্রাপ্ত তথ্যনুযায়ী, আপনি যখন রেলওয়ের ওয়েবসাইট, অ্যাপ বা যেকোনো অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে টিকিট বুক করেন, তখন সেখানে ট্রাভেল ইন্স্যুরেন্সের অপশন দেখা যায়।

সেখানেই ১ টাকা বা তারও কম দামে বীমা পাওয়ার সুবিধা পাওয়া যায়। বেশিরভাগ মানুষ টিকিট বুক করার সময় এই বিষয়টি মাথায় রাখেন না এবং এই বীমার সুবিধা পান না পরে। তাই আপনিও যদি রেলের টিকিট বুক করেন তাহলে অবশ্যই এটি মাথায় রাখবেন। টিকিট বুক করার সময় এই একটি ছোট কাজ আপনাকে ভবিষ্যতে অনেক বড় সুবিধা দিতে পারে।

আপনি স্লিপার কোচ থেকে শুরু করে AC বা 2 সিটার-র টিকিট কাটলেও বীমার সুবিধা উপভোগ করতে পারবেন। বুকিং এর সময় এই অপশন আসে আপনার সামনে। এছাড়া রেলের অফলাইন টিকিট কাউন্টার থেকে টিকিট কাটলে ফর্মের আকারে এই বীমা নিতে পারেন আপনি। তাহলে চলুন যেনে নেওয়া যাক কি সুবিধা এই বীমার।

rail train

ট্রেনে ভ্রমণের সময় কোনোকারণে যাত্রী মারা গেলে, বীমা কোম্পানি তার পরিবারকে ১০ লাখ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেয়। সেইসাথে অঙ্গহানি হলেও ১০ লাখ টাকা ক্ষতিপূরণ হিসেবে দেয় রেল। আংশিক অক্ষম হয়ে গেলে আপনি পাবেন ৭ লক্ষ ৫০ হাজার টাকা। গুরুতর জখম হলে মিলবে ২ লক্ষ টাকা এবং সামান্য আহত হলে ১০,০০০ টাকা পাবেন আপনি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button