দারুণ পরিকল্পনা রেলের, এবার দক্ষিণবঙ্গের ধাঁচেই উত্তরবঙ্গে ট্রেন পরিষেবা! কমবে যানজট

ব্যস্ততার কারণে বেড়েছে যাত্রীসংখ্যা। এখন মানুষ অনেক বেশি ভ্রমণ করে এক স্থান থেকে অপর স্থানে। আর সেজন্য বেড়েছে ট্রেন, গাড়ি ইত্যাদির সংখ্যা। কিন্তু সেই হারে রাস্তা নির্মাণ হয়নি এখনো। ফলে ট্রেন হোক বা সাধারণ গাড়ি, যানজটের সমস্যা লেগেই রয়েছে। তবে শীঘ্রই সেই চিত্র বদলাতে চলেছে।

এতদিন উপেক্ষিত থাকার পর কিছুটা হলেও যেন নজরে এসেছে উত্তরবঙ্গ। দক্ষিণবঙ্গের আকারে এবার উত্তরবঙ্গেও যানজট দূর করার চেষ্টা চালানো হচ্ছে। আসলে এতদিন দক্ষিণবঙ্গ বিশেষ করে কলকাতা সংলগ্ন এলাকাতে হাজারো লোকাল ট্রেন চলে ভিড়কে সামাল দেওয়ার জন্য। এবার সেরকম দেখা যাবে উত্তরের জেলা গুলোতেও।

এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী উত্তরবঙ্গের মোট ১০ টি রুটে লোকাল ট্রেন চালানোর কথা ভাবছে রেল কর্তৃপক্ষ। সেই সাথে চলা একাধিক এক্সপ্রেসের স্টপেজও বাড়ানো হচ্ছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় যেখানে এতদিন ট্রেন দাঁড়াতো না, এবার থেকে সেখানে হল্ট দিচ্ছে তারা। যেমন চ্যাংরাবান্ধা স্টেশনে পদাতিক এক্সপ্রেসের স্টপেজ থাকবে। সরাইঘাট এক্সপ্রেসের স্টপেজ থাকছে জলপাইগুড়ি রোড স্টেশনে।

শুধু তাই না, পরিকল্পণা চলছে উত্তরবঙ্গ হয়ে আগরতলা থেকে কলকাতা পর্যন্ত নতুন ট্রেন চালানোর। বুধবার দিন আগরতলা থেকে আর প্রতি শুক্রবার দিন কলকাতা থেকে এই ট্রেন ছাড়বে বলে খবর পাওয়া গিয়েছে। তাছাড়া শিলিগুড়ি ও নিউ জলপাইগুড়ি থেকেও একাধিক লোকাল ট্রেন চালানো হবে। শুধু তাই না, সেই সাথে দেশের গর্বের বন্দে ভারত এক্সপ্রেসও চালানো হতে পারে নিউ জলপাইগুড়ি এবং গুয়াহাটির মধ্যে।

indian railways train rail

আপাতত পাওয়া খবর অনুযায়ী এনজেপি থেকে বাগডোগরা, শিলিগুড়ি থেকে ঠাকুরগঞ্জ এবং এনজেপি থেকে জলপাইগুড়ি টাউন পর্যন্ত লোকাল ট্রেন পরিষেবা শুরু হবে শীঘ্রই। আর এই সমস্ত রুটে লোকাল ট্রেন পরিষেবা শুরু হওয়ার পর থেকে চাপ কমবে উত্তরের জেলাগুলোর। সাথে যানজটও কিছুটা নিয়ন্ত্রণে আসবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button