ভারতের ৬টি রেল স্টেশন যেখান থেকে যাওয়া যায় বিদেশে, ৪টি আছে এই পশ্চিমবঙ্গেই

ভারতীয় রেল (Indian Railways) রয়েছে দেশের প্রতিটি প্রান্তে। মেট্রো শহরের সাথে গ্রামের যোগাযোগ ব্যবস্থাও সম্ভব হয়েছে এই রেল ব্যবস্থার মাধ্যমেই। সারাদেশে রেলের বিস্তর স্টেশন রয়েছে, কিন্তু আজ আমরা জানবো এমন ৬টি রেল স্টেশনের ব্যাপারে যেগুলো প্রতিবেশী দেশগুলোর সাথে সীমানা (Border) ভাগ করে নেয়। চলুন দেখা যাক সেই স্টেশনগুলোর সম্পর্কে।

১) সিঙ্গাবাদ (Singhabad Rail Station, Malda, WB) : singhabad rail stationপশ্চিমবঙ্গের মালদা জেলাতে অবস্থিত এই স্টেশন। এটি ভারত এবং বাংলাদেশের মধ্যেকার ট্রানজিট পয়েন্ট হিসেবে কাজ করে।

২) গেদে (Gede Rail Station, Nadia, WB) : 1665682620 gledeএটি নদীয়া জেলাতে অবস্থিত। ভারত বাংলাদেশের একদম সীমানাতে রয়েছে এই স্টেশন। শিয়ালদহ থেকে একগুচ্ছ লোকাল ট্রেন চলে গেদে পর্যন্ত।

৩) পেট্রোপোল (Petropole Rail Station, North 24 pargana, WB) : petrapole railway stationএটিও পশ্চিমবঙ্গেরই একটি স্টেশন। উত্তর চব্বিশ পরগনার এই স্টেশন দিয়ে বাংলাদেশের সাথে বাণিজ্য চলতে থাকে।

৪) মুনাবাও (Munabao Rail Station, Barmer, Rajasthan) : munabao rail stationরাজস্থানের বারমের জেলাতে অবস্থিত এই স্টেশন। এটি আবার ভারত-পাকিস্তানের সীমানার ট্রানজিট পয়েন্ট।

৫) আটারি (Attari Rail Station, Amritsar, Punjab) :attarirailwaystation570x350103253 পাঞ্জাবের অমৃতসর জেলায় অবস্থিত এই আটারি স্টেশন। এত ওয়াঘা-আটারি সীমান্তে অবস্থিত। ভারত থেকে পাকিস্তানে ট্রেন চলার সময় এই স্টেশন ব্যবহার করা হয়।

৬) হলদিবাড়ি (Haldibari Rail Station, Coochbehar, WB) : haldibari rail stationহলদিবাড়ি রেল স্টেশনটিও বাংলাতেই অবস্থিত। দার্জিলিং গামী বহু ট্রেন যায় এই হলদিবাড়ি স্টেশন। উল্লেখ্য, বাংলাদেশের সীমানায় অবস্থিত এটিও একটি গুরুত্বপূর্ন ট্রানজিট পয়েন্ট।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button