গুটখার দাগ তুলতে বছরে খরচ ১২০০ কোটি! এবার টাকা বাঁচাতে অভিনব পন্থা অবলম্বন রেলের

ভারতীয় রেল (Indian Railways) নিজেদের পরিকাঠামো ব্যবস্থার তুমুল উন্নতি করলেও সমস্যার শেষ নেই। মানুষের কারণে রেলের আধুনিক পরিকাঠামো ব্যাবস্থাকে রীতিমত চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে এবং সেই সাথে মোটা অংকের খরচ বহন করতে হচ্ছে প্রতিবছর। একদিকে যেমন রেল স্টেশনের চাকচিক্য বজায় রাখার চেষ্টা করছে অন্যদিকে গুটখার কারণে সমস্ত চেষ্টাই যেন বিফলে যাচ্ছে।

পান, গুটখার কারণে রেলকে বেশ বেগ পেতে হয়। স্টেশন চত্বর থেকে শুরু করে ট্রেনের ভিতর, সর্বত্রই পান, গুটখার কারণে রেলকে ঝামেলায় পড়তে হচ্ছে। জানলে অবাক হবেন রেলকে প্রতিবছর ১,২০০ কোটি টাকা খরচ করতে হয় এই দাগ তোলার জন্য। যা রেল অন্য কোথাও খরচ করতে পারতো।

একদিকে যেমন ট্রেনের ওপর লেগে থাকা গুটখার দাগ তুলতে খরচ করতে হয়, তেমনই মানুষকে সতর্ক করার জন্য বিভিন্ন বিজ্ঞাপনী প্রচারের ক্ষেত্রেও মোটা অংকের খরচ হয় রেলের। এছাড়া পরিষ্কারের প্রয়োজনে রেলকে প্রচুর পরিমাণ জলও খরচ করতে হয়।

বস্তুত এইসমস্ত ঝামেলা থেকে মুক্তি পেতে রেল এক নয়া স্টার্টআপের সাথে চুক্তি করেছে। এই কোম্পানির নাম Ezyspit। এক্ষেত্রে গুটখা এবং পান যারা খেয়ে থাকেন তারা একটি বায়োডিগ্রেডেবল পাউচের মধ্যে নিজের থুতু ফেলতে সক্ষম হবেন। নিজের পকেটের মধ্যে সহজেই রাখতে পারেন এই থলি।

সবচেয়ে বড় ব্যাপার হলো সাইজে ছোট হওয়ার সাথে সাথে সহজেই কাজ করে এই নয়া থলি। একইসাথে এই থলিকে আপনি একাধিকবার ব্যবহার করতে পারেন। থলিটি এমনভাবে তৈরি করা হয়েছিল যে এতে থুথু শক্ত হয়ে যাবে। অর্থাৎ পকেট বাইরে পড়ে যাওয়া বা ময়লা ছড়ানোর ঝামেলা থাকবে না। তাছাড়া এটিকে তৈরি করা হয়েছে পরিবেশ বান্ধব উপায়ে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button