স্টেশন থেকে ২০ কিমি দূরে থেকেও বুক করতে পারবেন টিকিট, যাত্রীদের জন্য বড় ঘোষণা রেলের

বর্তমানে রেলের (Indian Railways) পুরো ব্যবস্থা অত্যাধুনিক হয়ে ওঠায় আর স্টেশনে গিয়ে টিকিট কাটার দরকার পড়েনা। আপনি খুব সহজেই বাড়িয়ে বসে ট্রেনের টিকিট কেটে নিতে পারেন। এজন্য দুটি প্ল্যাটফর্ম রয়েছে রেলের। প্রথমত IRCTC অ্যাপ, এবং দ্বিতীয়ত UTS।

প্রথম অ্যাপ দিয়ে আপনি কেবল সংরক্ষিত আসনের টিকিট বুক করতে পারেন। দ্বিতীয় অ্যাপটি নিয়েই আমাদের আজকের আলোচনা। UTS, অর্থাৎ Unreserved Ticketing System এর সাহায্যে আপনি অসংরক্ষিত টিকিট কাটতে পারেন। কিন্তু এতদিন সেই রেঞ্জ ছিল অত্যন্ত কম।unnamed

ভারতীয় রেল যাত্রীদের কথা ভেবে এবার UTS এর মাধ্যমে টিকিট বুক করার নিয়মে বড় পরিবর্তন নিয়ে এসেছে। নয়া নিয়মে আপনি ২০ কিমি দূরে থেকেও টিকিট কাটতে পারেন। তবে সেটি শুধুমাত্র শহর থেকে বহু দূরে সাবআর্বান এলাকার ক্ষেত্রেই প্রযোজ্য হবে।unnamed (1)

এর আগে ৫ কিমির মধ্যে ট্রেনের টিকিট কাটা সম্ভব হতো। শহরতলি এবং শহরের ক্ষেত্রে সেই সীমা ছিল ২ কিমি। কিন্তু এবার থেকে শহরতলিতেও সীমানা বাড়িয়ে ৫ কিমি অবধি করেছে রেল কর্তৃপক্ষ। নয়া সিস্টেমে বাড়িতে বসেই টিকিট কেটে বেরোতে পারেন যাত্রীরা।screenshot 20181103 142537 photogrid 1

এই অ্যাপের সবচেয়ে বড় সুবিধা হলো যে, আপনাকে লাইনে দাঁড়াতে হয়না এই অ্যাপ ব্যবহার করলে। সেই সাথে কাগজ কম খরচ হওয়ায় অ্যাপের মাধ্যমে টিকিট বুক করা এক পরিবেশবান্ধব উপায়। এখানে আপনি আপনার বিভিন্ন UPI অ্যাপ, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ওয়ালেট ব্যবহার করেও টিকিটের জন্য অর্থপ্রদান করতে পারেন।

মাথায় রাখবেন UTS দ্বারা অ্যাপ বুক করতে চাইলে আপনার অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। তাই ব্যক্তিগত সমস্ত তথ্য দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে হয়। এরপর আধার কার্ড বা যেকোনো সচিত্র পরিচয়পত্রের দ্বারা অ্যাকাউন্ট ভেরিফায়েড করতে পারতেন। এই অ্যাপের কারণে উপকৃত হয়েছেন বহু মানুষ।

platform ticket process online

প্রসঙ্গত, যেমন স্টেশনের থেকে নির্দিষ্ট দূরত্বে থাকলে তবেই এই অ্যাপের মাধ্যমে টিকিট কাটতে পারেন। তাছাড়া রেলপথ থেকে ১৫-২৫ মিটার দূরে থাকলে তবেই টিকিট বুক করতে পারবেন। ট্রেনের মধ্যে অথবা ট্রেন লাইনের খুব কাছে দাঁড়িয়ে টিকিট বুক করার চেষ্টা করলে কিন্তু টিকিট বুক করতে পারবেন না।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button