এক জায়গায় দুটি ট্রেন স্টেশন, দুটোর নামই ভিন্ন! আছে এই রাজ্যেই, জানেন কোথায়?

ভারতে (India) সংযোগ ব্যবস্থার প্রাণকেন্দ্রই হলো রেল (Indian Railways) ব্যবস্থা। প্রতিদিন কোটি কোটি মানুষ এই রেল ব্যবস্থার সাহায্যেই দেশের বিভিন্ন প্রান্তে নিজেদের গন্তব্যস্থলে পৌঁছে যান। খরচ কম হওয়ার পাশাপাশি আরামে ভ্রমণ করার জন্য ভারতীয় রেল ব্যাবস্থার জুড়ি নেই। আর এই কারণে ভারতীয় রেলকে বলা হয় দেশের লাইফলাইন। কিন্তু আজ আমরা রেলওয়ের সাথে জড়িত এমন এক তথ্য জানাতে চলেছি যা খুব কম জনই জানেন।

ভারতে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ রেলপথে যাতায়াত করে। একই সময় রেলপথ সস্তা এবং আরামে যাতায়াত করা যায়। ভারতে ব্রিটিশ শাসনের সময় থেকে শুরু হয় রেললাইনের স্থাপনা। তবে আজকের মডার্ন রেলওয়ের সূচনা হয় ভারতের স্বাধীনতার পর। আর ভারতের প্রতিটি স্টেশনের সাথেই জড়িয়ে রয়েছে কোনো না কোনো গভীর ইতিহাস।

ভারতে এমন অনেক রেলস্টেশন রয়েছে যার নামের মধ্যে রয়েছে বিশেষ কিছু বিশেষত্ব। এবার কিছু স্টেশনের নাম বেশ মজার। এর আগে আপনাদের দেশের সবচেয়ে বড় নামের স্টেশন এবং সবচেয়ে ছোট নামের স্টেশনের ব্যাপারে জানিয়েছি, কিন্তু তাই বলে কোনোদিন শুনেছেন যে একই স্থানে রয়েছে দুই স্টেশন, আবার তাদের নামও আলাদা?

কয়েক দশকের পুরানো, না দশক বললে ভুল বলা হয়, শতাব্দী প্রাচীন ভারতীয় রেল ব্যবস্থায় এতই অসাধারণ সব গল্প রয়েছে যে লিখতে বসলে তা আর শেষ হওয়ার নয়। কিন্তু তাই বলে একই জায়গায় দুই স্টেশন আবার তাদের নামও আলাদা? এ আবার হয় নাকি? কিন্তু আপনাদের জানিয়ে রাখি যে, এমনটাই হয়েছে।

1342697 indian railways

জানিয়ে রাখি যে এই ঘটনা আমাদের পশ্চিমবঙ্গেরই, শ্রীরামপুর এবং বেলাপুর স্টেশন দুটি একই জায়গায় অবস্থিত। সেখানে কেবল একটিই পার্থক্য যে, দুই স্টেশন দুই বিপরীত রেল ট্র্যাকে অবস্থিত। রেলের কর্মচারীদের অসুবিধা না হলেও সমস্যায় পড়েন যাত্রীরা। ঠিকঠাক টিকিট কেটে ট্রেনে না উঠলে দিতে হবে মোটা অংকের ফাইন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button