Indian Railways: ট্রেনের টিকিটে লেখা এই ৫ ডিজিটের নম্বরে লুকিয়ে আছে ৯টি গুরুত্বপূর্ণ তথ্য

রেলে (Indian Railways) যাতায়াতকারীর সংখ্যাটা এদেশে নেহাতই কম নয়। দেশের লাইফলাইন বলা হয় রেলকে। কিন্তু ট্রেনে (Train) যাত্রা করলেও আপনি কি লক্ষ্য করেছেন আপনার টিকিট ৫ ডিজিটের একটি নাম্বার থাকে। সেখান থেকে যে অনেক তথ্য পাওয়া সম্ভব সেই ব্যাপারে কেউই লক্ষ্য করেন না। আজকের প্রতিবেদনে সেই সমস্ত তথ্যই তুলে ধরা হলো।

ট্রেনের টিকিটের ওই সংখ্যা গুলোর অর্থ কি? সেখানে o থেকে ৯ পর্যন্ত লেখা ৫ টি সংখ্যা থাকে। এই প্রতিটি সংখ্যার রয়েছে আলাদা অর্থ। যদি আপনার টিকিট নাম্বার শুরু হয় শুন্য দিয়ে, তাহলে সেটি একটি বিশেষ ট্রেন। সারা বছর নয়, বরঞ্চ সেটি কোনো মরশুমের জন্যই উপলব্ধ থাকে।

১ থেকে ৪ লেখা থাকলে তার অর্থ কি? যদি আপনার টিকিটের প্রথম সংখ্যা ১ অথবা ২ হয়, তাহলে ট্রেনটি অনেক দূরত্ব অবধি ভ্রমণ করতে পারে। এই ট্রেনটি হতে পারে রাজধানী, শতাব্দী, জন সদর, যোগাযোগ ক্রান্তি, গরীব রথ অথবা দুরন্ত এক্সপ্রেস বা হামসফর এর যেকোনো একটি। ৩ লেখা থাকলে তা হবে কলকাতার সাবআরবান ট্রেন আর ৪ লেখা থাকলে তা নয়াদিল্লি, চেন্নাই, সেকেন্দ্রাবাদ এবং অন্যান্য মেট্রো শহরের সাবআরবান ট্রেন।

৫ থেকে ৯ পর্যন্ত সংখ্যা লেখা থাকলে কি হয়? যদি প্রথম সংখ্যায় লেখা থাকে ৫ তাহলে সেটি যাত্রীবাহী ট্রেন। ৬ হলে MEMU ট্রেন গুলিকে বোঝায় আর ৭ হলে সেটি হয়ে যায় DEMU। এরপর ৮ এর অর্থ হলো সেই পুরো ট্রেনটিই সংরক্ষিত এবং ৯ লেখা থাকলে মুম্বাইয়ের একটি সাব-আরবান ট্রেন বোঝায়।

প্রথম সংখ্যা তো হলো, কিন্তু দ্বিতীয় এবং পরবর্তী সংখ্যা গুলো কিভাবে লেখা হয়?

যদি একটি ট্রেনের প্রথম অক্ষর ০, ১ এবং ২ দিয়ে শুরু হয় তাহলে সেখানে থাকা বাকি ৪টি অক্ষর সেই রেলওয়ের জোন এবং কোন বিভাগের অংশ তাই নির্দেশ করে। তাহলে চলুন দেখে নিই কিভাবে ঠিক হয় পরের চারটি সংখ্যা।

rail train

০- কোঙ্কন রেলওয়ে
১- মধ্য রেলওয়ে, পশ্চিম-মধ্য রেলওয়ে, উত্তর মধ্য রেলওয়ে
২- সুপারফাস্ট, শতাব্দী, জনশতাব্দী দেখায়। এই ট্রেনগুলির পরবর্তী সংখ্যাগুলি জোন কোড নির্দেশ করে৷
৩- ইস্টার্ন রেলওয়ে এবং ইস্ট সেন্ট্রাল রেলওয়ে
৪- উত্তর রেলওয়ে, উত্তর সেন্ট্রাল রেলওয়ে, উত্তর পশ্চিম রেলওয়ে
৫- জাতীয় ইস্টার্ন রেলওয়ে, নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে
৬- সাউদার্ন রেলওয়ে এবং সাউদার্ন ওয়েস্টার্ন রেলওয়ে
৭- সাউদার্ন সেন্ট্রাল রেলওয়ে এবং সাউদার্ন ওয়েস্টার্ন রেলওয়ে
৮- সাউদার্ন ওয়েস্টার্ন রেলওয়ে ইস্টার্ন রেলওয়ে এবং ইস্ট কোস্টাল রেলওয়ে
৯- পশ্চিম রেলওয়ে, উত্তর পশ্চিম রেলওয়ে এবং পশ্চিম সেন্ট্রাল রেলওয়ে

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button