ট্রেন সফরের সময় টিকিট হারিয়ে গেলেও চিন্তা নেই, দুর্দান্ত সমাধান নিয়ে এসেছে ভারতীয় রেল

এবার যাত্রীদের জন্য বড়ো সুখবর নিয়ে এলো ভারতীয় রেল (Indian Railways)। ভারতের (India) রেলওয়েকে বলা হয় ভারতের লাইফলাইন। মানুষ যে কোন গন্তব্যেই পৌঁছাতে ইচ্ছুক হোক না কেন, সেটি দূরের হোক বা কাছের ভারতীয় রেলওয়ে তার জন্য এক্কেবারেই পারফেক্ট। এতে ভ্রমণ যেমন আরামদায়ক তেমনই সুরক্ষিত। সারা দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা রেল লাইন সহজ করে দিয়েছে সাধারণ মানুষের।

জেনে গর্বিত হবেন যে, ভারতীয় রেলওয়ে হল এশিয়ার বৃহত্তম এবং পৃথিবীর চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। ১৯ শতকে ব্রিটিশ আমলে প্রথম ট্রেন চালু হয় ভারতের মাটিতে। প্রায় ১,১৫০০০ কিঃমিঃ এরিয়া ঘিরে তৈরি করা হয়েছে এই নেটওয়ার্ক। এছাড়াও মোট ৭৩৪৯ টি স্টেশন নিয়ে সমৃদ্ধ ভারতীয় রেলওয়ে। জানিয়ে রাখি আজ ১৮৬ বছর পূর্ণ করলো দেশের লাখো মানুষের ভরসা তথা গর্বের ভারতীয় রেল।

প্রসঙ্গত, দৈনিক প্রায় ২০০০০ এর বেশি যাত্রীবাহী ট্রেন ও ৭০০০ এর বেশি পণ্যবাহী ট্রেন চলাচল করে ভারতে। আর শৃঙ্খলা বজায় রাখতে রয়েছে বেশ কিছু নিয়মকানুনও। তবে দেশের বহু মানুষই এই সমস্ত নিয়মকানুন সম্পর্কে অবগত নন। এমতাবস্থায় টিকিট হারানোর মতো দুর্ঘটনার সম্মুখীন তো অনেকেই হয়েছেন। শেষ মুহূর্তে গিয়ে দেখেছেন যে ট্রেনে তো উঠে গেছেন কিন্তু সাথে টিকটটিই নেই। এমতাবস্থায় কী করবেন আপনি? আসুন এই প্রতিবেদনে দেখে নিই এই ধরণের আপৎকালীন সংকটের মোকাবেলা কীভাবে করবেন!

এমতাবস্থায় আমরা সচরাচর ঘাবড়ে গিয়ে বুঝতে পারিনা কী করা উচিত। জানিয়ে রাখি দুশ্চিন্তা করার কোনও প্রয়োজন নেই। টিকিট হারিয়ে গেলে, সঙ্গে সঙ্গে টিটিকে ডেকে ডুপ্লিকেট টিকিট বানানোর কথা বলুন। স্বয়ং ভারতীয় রেল কর্তৃপক্ষ তরফ থেকে এই নিয়ম বানানো হয়েছে। তবে এক্ষেত্রে ডুপ্লিকেট টিকিট বানানোর জন্য আপনাকে দিতে হবে আলাদা চার্জ। রেল কর্তৃপক্ষ তরফ থেকে নিয়ম লাগু করা হয়েছে যে, যাত্রী যদি কাউন্টার থেকে টিকিট বুক করে থাকেন এবং সেক্ষেত্রে চার্ট তৈরি হওয়ার আগেই ডুপ্লিকেট টিকিট বানানোর আবেদন করলে স্লিপার ক্লাসের জন্য লাগবে ৫০ টাকা এবং এসি ক্লাসের জন্য লাগবে ১০০ টাকা।

rail train

পাশাপাশি, যদি কোনো যাত্রী একবার চার্ট তৈরি হয়ে যাওয়ার পরে ডুপ্লিকেট টিকিট বানানোর আবেদন করেন সেক্ষেত্রে টিকিটের মোট মূল্যের অর্ধেক অর্থাৎ ৫০ শতাংশ দিতে হবে জরিমানা বাবদ। এক্ষেত্রে একটা জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে যে, আগের টিকিটের সমস্ত নথি ঠিকঠাক জানাতে হবে তবেই কর্তৃপক্ষ আপনাকে ডুপ্লিকেট টিকিট বানিয়ে দিতে পারবেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button