বাংলায় পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস, এই রুটগুলিতে ছুটবে ভারতের অত্যাধুনিক ট্রেন! জানালো রেল

বন্দে ভারত এক্সপ্রেস, ভারতীয় রেলের (Indian Railways) মাথার তাজ এই ট্রেন। আরাম হোক বা সর্বাধুনিক প্রযুক্তির কথা, সবক্ষেত্রেই বিশ্বের তাবড় তাবড় দেশকে টেক্কা দিতে পারে এই ট্রেন। ভারতীয় প্রযুক্তিকে বিশ্বের সামনে পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এই ট্রেন। প্রধানমন্ত্রী মোদীর স্বপ্নের ট্রেনকে সার্থক করতে প্রাণপাত পরিশ্রম করে এই ট্রেন প্রস্তত করেছেন দেশের ইঞ্জিনিয়াররা।

দেশের ৭৫ তম স্বাধীনতার সময়ই ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালনের মঞ্চ থেকে প্রধানমন্ত্রী মোদী আগামী ২০২৩ সালের ১৫ আগস্টের মধ্যেই ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস চালানোর প্রতিশ্রুতি দেন। এবার তারই ফলস্বরূপ দেশের বিভিন্ন রাজ্যে শুরু হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস।

vande bharat express train 18

শুরুতে দিল্লী বারাণসী দিয়ে শুরু হয় ট্রেনের যাত্রা। তারপর ধীরে ধীরে হিমাচলপ্রদেশ ও গুজরাতের ভাগ্যে শিকে ছেড়ে। কয়েকদিন আগেই দক্ষিণে কর্ণাটক এই সুবিধা পাওয়ার পর এবার পশ্চিমবঙ্গ-সহ পূর্ব ভারতের পালা। অন্ততপক্ষে ৫ টি ট্রেন চালানোর কথা জানিয়েছে রেলমন্ত্রক। ফলে ধীরে ধীরে সারাভারত ব্যাপী ছড়িয়ে পড়ছে এই রেল।

বন্দে ভারত এর তালিকায় নয়াতম সংযোজন গুজরাটের আমেদাবাদ থেকে মুম্বাই সেন্ট্রাল, হিমাচলের অস্ব অন্দৌরা থেকে দিল্লি এবং দক্ষিণে মাইসুরু থেকে চেন্নাই সেন্ট্রাল পর্যন্ত। তিনখানা বন্দে ভারত এক্সপ্রেস শুরু করেছে রেল। শীঘ্রই আরো অনেক বন্দে ভারত ট্র্যাকের ওপর ছোটানোর পরিকল্পনা রয়েছে রেলের। এবার পালা বাংলা সহ ভারতের পূর্ব অংশের।

vande bharat train 18

দেখে নিন কোন কোন রুটে ট্রেন ছুটতে পারে : প্রস্তাবিত রুটগুলোর মধ্যে রয়েছে ১) হাওড়া-রাঁচী ২) হাওড়া-ঝাড়সুগুদা ৩) হাওড়া-ভুবনেশ্বর ৪) হাওড়া-পটনা ৫) হাওড়া/শিয়ালদহ থেকে নিউ জলপাইগুড়ি

রেল মন্ত্রকের এক কর্তা এই সম্পর্কে জানান যে, “মূলত পর্যটক ও সময় বাঁচাতে চাওয়া ব্যবসায়ীদের কথা মাথায় রেখে এই পরিষেবা। তা ছাড়া, ওই রুটগুলিতে বিমান পরিষেবাও প্রয়োজনের তুলনায় কম।”

প্রসঙ্গত বন্দে ভারত এক্সপ্রেস ১৮০ কিমি স্পিডে ছুটতে পারলেও ট্র্যাক আপডেট না করার কারণে অনেক জায়গায় ট্রেনটির গতি কমিয়ে সর্বোচ্চ ১৩০ কিমি প্রতি ঘন্টা করা হয়েছে। এই ট্রেন নিয়ে অবশ্য কম রাজনীতি হয়নি। বিরোধী দল কংগ্রেস সহ বিভিন্ন সংবাদপত্র এবং বিদেশীলবির অর্থে মদতপুষ্ট সংবাদমাধ্যম আর তথাকথিত বিশেষজ্ঞরা ট্রেন নিয়ে বহুল সমালোচনা করলেও দৈনিক এক নতুন উচ্চতায় পৌঁছচ্ছে এই ট্রেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button