এবার পুজোয় রেকর্ড আয় মেট্রো রেলের, টাকার পরিমাণ জানলে ‘হাঁ” হয়ে যাবেন

এবছরের দুর্গাপুজোয় দারুণ রোজগার করেছে কলকাতা মেট্রো (Kolkata Metro)। এবার পুজোর পুরো ভিড়ই কন্ট্রোল করেছে কলকাতা মেট্রো। করোনার কারণে দীর্ঘ দু’বছর সেরকম আয় না হলেও পুজোর মরশুমের ভরপুর লাভ উঠিয়েছে কলকাতা মেট্রো। এমনকি ইস্ট ওয়েস্ট মেট্রোতেও প্রচন্ড ভিড় হয় পুজোর সময়। আর ভিড় বাড়ার সাথে সাথেই পাল্লা দিয়ে বেড়েছে মেট্রোর আয়।

কলকাতার মণ্ডপ দেখতে ভিড় জমিয়েছিলেন পার্শ্ববর্তী জেলার মানুষ থেকে শুরু করে কলকাতা নিবাসী সবাই। আর এক্ষেত্রে লাইফলাইনের কাজ করে মেট্রো। শহরের বিভিন্ন প্রান্তের পুজো দেখতে মানুষ ভরসা রেখেছিল মেট্রোর ওপর। এবার একইরাতে নলিন সরকার স্ট্রিট থেকে কালীঘাটে নেমে ত্রিধারা সম্মিলনীর ঠাকুর দেখে বাড়ি ফিরতে পেরেছেন সাধারণ মানুষ।

এবার যাত্রীসংখ্যার কথা বললে মেট্রো রেল জানাচ্ছে যে, পঞ্চমী থেকে দশমীতে মোট ৩৯ লক্ষ ২০ হাজার ৭৮৯ জন যাত্রী মেট্রো রেল ব্যবহার করেছেন। এর মধ্যে নবনির্মিত ইস্ট–ওয়েস্ট মেট্রোর যাত্রীসংখ্যা ১ লক্ষ ৭৯ হাজার ৪২৮। দুর্গাপুজোর ৬ দিনে রেকর্ড আয় করেছে মেট্রো রেল। জানা যাচ্ছে আয়ের অংক পৌঁছেছে ৬ কোটি টাকায়!

যাত্রীদের প্রয়োজনীয়তায় সপ্তমী থেকে নবমী টানা তিনদিন সারারাত মেট্রো চলেছে কলকাতার বুকে। আসলে এর আগে করোনার কারণে বেশ ক্ষতির সম্মুখীন হয় মেট্রো। কিন্তু দুর্গাপুজোয় সেই ক্ষতি পুষিয়ে গিয়েছে। রেকর্ড সংখ্যক যাত্রীকে নিজেদের গন্তব্যে পৌঁছে দিয়েছে রেল।

এছাড়া কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক একলব‌্য চক্রবর্তী এদিন বলেন, ‘‌‘এই বছর দুর্গাপুজোর সময় আমাদের কর্মীরা খুব ভাল ক্রাউড ম্যানেজমেন্ট করেছেন। কোনও সমস্যা হয়নি। সাধারণ মানুষ খুব দ্রুত এক জায়গা থেকে অন‌্যত্র যেতে পেরেছেন।’‌’ প্রসঙ্গত এই বছরের পুজোতে গত দুই বছরের লোকসান কাটিয়ে লাভের অঙ্ক দেখেছে মেট্রো রেল।

kolkata metro 2eaa

এছাড়া সারারাত কন্ট্রোল রুম খোলা থাকায় যাত্রীরা সেই নিয়েও প্রশংসা করতে ছাড়েননি। ভিড় সামলানোর জন্য প্রতিটি স্টেশনে মোতায়েন ছিল অতিরিক্ত RPF, রেক রক্ষণাবেক্ষণের কর্মী। এককথায় মেট্রো রেল এবছর যাত্রীদের সুবিধার্থে যেমন অনেক পরিশ্রম করেছে, সেরকম লাভের অংকও ঘরে তুলেছে!

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button