ট্রেনে সিট খালি হলেই আপনার মোবাইলে চলে যাবে অ্যালার্ট! দারুণ সুবিধা চালু করল IRCTC

ভারতীয় রেলে (Indian Railways) আপনি ট্রেনে কনফার্ম সিটের জন্য কয়েক মাস আগে টিকিট বুক করার চেষ্টা করেন। আপনি যখন কনফার্ম টিকিট পান না, তখন আপনাকে তৎকাল এবং এজেন্টের কাছে যেতে হয়। কিন্তু এখন আপনাকে সেটা করতে হবে না। ট্রেনে যদি কোনো বার্থ খালি থাকে, তাহলে আপনি তা অবিলম্বে জানতে পারবেন এবং আপনি অবিলম্বে সেই টিকিট বুক করতে পারবেন। আজ আপনাদের IRCTC-এর এই পরিষেবা সম্পর্কে জানাবো।

উল্লেখ্য, আপনি যখন IRCTC ওয়েবসাইটে গিয়ে অনলাইনে টিকিট বুক করেন তখন আপনি সমস্ত ট্রেনে আসনের প্রাপ্যতা দেখতে পাবেন। সিট খালি থাকলে বুকিং করেন আর যদি খালি না থাকে তাহলে ভাগ্যের ভিত্তিতে ওয়েটিং টিকিট নেন বা বেশি ওয়েটিং থাকলে বুক করেন না। আসলে, এখনও পর্যন্ত এমন কোনও সুবিধা ছিল না যে কোনও ট্রেনে সিট খালি থাকলে তা কীভাবে জানা যাবে। তবে রেল এখন তাদের যাত্রীদের এই সুবিধা দিচ্ছে।

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) পুশ নোটিফিকেশনের সুবিধা শুরু করেছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা আসনের প্রাপ্যতাসহ অনেক ধরনের সুবিধার তথ্য জানতে পারবেন। আইআরসিটিসি সম্প্রতি তার ওয়েবসাইট আপডেট করেছে, যাতে অনেকগুলি নতুন বৈশিষ্ট্যও যুক্ত করা হয়েছে। যখনই কোনও ট্রেনে কোনও সিট খালি থাকবে, তখনই তার নোটিফিকেশন ব্যবহারকারীদের মোবাইলে চলে যাবে। তারপর ব্যবহারকারীরা তাদের সুবিধা অনুযায়ী খালি আসন বুক করতে পারেন। এর জন্য ব্যবহারকারীকে প্রথমে IRCTC-এর ওয়েবসাইটে গিয়ে পুশ নোটিফিকেশনের সুবিধা নিতে হবে।

ধরুন আপনি একটি নির্দিষ্ট তারিখের জন্য একটি ট্রেনে একটি সিট বুক করছেন, কিন্তু আপনি ট্রেনে কোনো আসন উপলব্ধ দেখতে পাচ্ছেন না, তাহলে আপনি টিকিট বুক করবেন না। এর পর আপনি সমস্ত ট্রেনে টিকিটের প্রাপ্যতা পরীক্ষা করেছেন। যদি কোনও যাত্রী তার টিকিট বাতিল করে, তবে আপনার মোবাইলে একটি নোটিফিকেশন আসবে, এই এসএমএসে ট্রেনের নম্বর সম্পর্কেও তথ্য থাকবে, এর পরে আপনি যদি চান তবে আপনি এই টিকিটটি বুক করতে পারেন এবং ভ্রমণ করতে পারেন।

rail train

আপনি যখন IRCTC ওয়েবসাইট খুলবেন, আপনি পুশ নোটিফিকেশনের বিকল্প পাবেন। গ্রাহকরা এই বিশেষ পরিষেবাটি সম্পূর্ণ বিনামূল্যে সাবস্ক্রাইব করতে পারেন। এর জন্য, তাদের IRCTC-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে এবং এই পরিষেবাটির সদস্যতা নিতে হবে। IRCTC এর বর্তমানে ৩০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button