Indian Railways: ভারতের একমাত্র নামহীন ট্রেন স্টেশন রয়েছে পশ্চিমবঙ্গে, এর নেপথ্য কাহিনী চরম হাস্যকর

ভারতীয় রেল (Indian Railways) নিয়ে নতুন কিছু বলার নেই। ভারতীয় রেলওয়ে হল এশিয়ার বৃহত্তম এবং পৃথিবীর চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। দেশের কোটি কোটি মানুষের লাইফলাইন এটি। জেনে অবাক হবেন যে যে ভারতে (India) প্রায় ৭ হাজারের বেশি ট্রেন স্টেশন (Train Station) হয়েছে এবং ভারতীয় রেলওয়ে প্রতিদিন প্রায় ১৪৩০০ টির বেশি ট্রেন ট্র্যাকে দৌড়ায়।

তবে এসব কারণ ছাড়াও কিছু রেল স্টেশন এমনও আছে যারা কেবল তাদের নামের কারণে বিখ্যাত। আর এরই মাঝে দেশে এমন একটি রেল স্টেশন রয়েছে যার নেই কোনো নাম। হ্যাঁ, আমাদের পশ্চিমবঙ্গেই অবস্থিত নামহীন এই স্টেশনটি। তবে নামহীন স্টেশনের নেপথ্য কাহিনী জানলে হেসে লুটিয়ে পড়বেন আপনি।

প্রতিটি স্টেশনে নাম থাকা কতটা গুরুত্বপূর্ণ সেকথা আমরা সবাই জানি। এর সাহায্যে যাত্রীরা বিভ্রান্ত হয়না এবং সঠিক জায়গায় পৌঁছাতে পারে। তবে বর্ধমান শহর থেকে প্রায় ৩৫ কিঃমিঃ দূরে অবস্থিত এই নামহীন স্টেশনে এসে বেশ ঝামেলায় পড়তে হয় মানুষকে। চলুন আজ জেনে নিই এই স্টেশনের নেপথ্য কাহিনী।

বাঁকুড়া থেকে মশাগ্রাম যাওয়ার পথে পড়ে এই স্টেশনটি। রায়না এবং রায়নাগড় নামক দুটি গ্রামের ঠিক মাঝে রয়েছে এই স্টেশনটি। প্রথমদিকে রায়নাগড় নামেই পরিচিত ছিলো এই স্টেশনটি তবে পরবর্তীতে রায়না গ্রামের মানুষ দাবি তোলে যে এই গ্রামের নাম পরিবর্তন করে তাদের গ্রামের নামে করতে হবে।

আর এই নিয়ে শুরু হয় দুই গ্রামের মধ্যে বিবাদ। বিবাদ এতোটাই বেড়ে যায় যে তা পৌঁছে যায় রেলওয়ে কর্তৃপক্ষের কাছে। দুই গ্রামের মধ্যেকার এই ক্রমবর্ধমান ঝামেলাকে মেটাতে শেষমেষ স্টেশনের সাইনবোর্ডটিই সরিয়ে দেয় রেল কর্তৃপক্ষ। টিকটি কাটার সময় তাতে রায়নাগড় লেখা থাকলেও এখন আর স্টেশন দেখে বোঝার উপায় নেই যে সেটি কোন স্টেশন। এখনও পর্যন্ত খালিই রয়েছে স্টেশনের সাইনবোর্ড। তাই রাস্তায় যেতে যেতে যদি কখনও নামহীন স্টেশন দেখতে পান তাহলে বুঝে নেবেন যে আপনি রায়নাগড় স্টেশনে পৌঁছে গেছেন।

rail train

এর জন্য দুই গ্রামের মানুষের মধ্যে তুমুল বচসা শুরু হয়। এমনকি শেষ পর্যন্ত এই বিবাদ রেলওয়ে বোর্ডের কাছে পৌঁছে যায়। এরপর রেল কর্তৃপক্ষ এই স্টেশনের নাম সাইনবোর্ড থেকে মুছে ফেলে। সেই থেকেই এই স্টেশনটির কোনও নাম নেই। যদিও এখনো পুরোনো নামেই (রায়নাগড়) যাত্রীদের টিকিট দেওয়া হয়। তবে এখনও এই স্টেশনে আসা নতুন যাত্রীদের যথেষ্ট সমস্যায় পড়তে হয় বলে জানা গেছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button