এবার মিলবে দ্বিগুণ সুবিধা, যাত্রীদের সুবিধার্থে নয়া নিয়ম জারি রেলের! শুনেই হয়ে যাবেন খুশি

আপনি যদি ট্রেনে ভ্রমণ করেন তাহলে আপনার জন্য বড়সড় খবর নিয়ে এসেছি আমরা। ভারতীয় রেল (Indian Railways) এবার নিজেদের টিকিট বুকিংয়ে বড়সড় নিয়ম পরিবর্তন করেছে। IRCTC এবার নয়া নিয়ম শুরু করেছে টিকিট বুক করার। চলুন দেখে নিই কি সেই নয়া আইন।

রেল অনেকসময় বেশ কিছু নিয়ম জারি করে। পুরনো নিয়মে পরিবর্তন আনে আর নয়া নিয়ম লাগু করে। এবার রেল তাদের অনলাইনে টিকিট বুকিং আইনে পরিবর্তন এনেছে। একমাসে নিজের অ্যাকাউন্ট থেকে কতগুলো টিকিট বুক করতে পারবেন সেই নিয়ে আগের আইন পরিবর্তন করেছে IRCTC।

এবার কতগুলো টিকিট বুক করা যাবে : আপনি যদি নিজের IRCTC অ্যাকাউন্টের সাথে আধার কার্ড লিংক করেন তাহলে একমাসে সর্বোচ্চ ১২ টি টিকিটের পরিবর্তে ২৪টি বুক করতে পারবেন। কিন্তু কীভাবে করবেন সেই কাজ? চলুন সেটাও জানাচ্ছি আপনাদের।

এইভাবে আধার কার্ড যুক্ত করুন :

  • ১. প্রথমে আইআরসিটিসির অফিসিয়াল ওয়েবসাইট যান, http://irctc.co.in
  • ২. এরপর সেখানে আপনাকে আপনার অ্যাকাউন্টে লগইন করতে হবে।
  • ৩. ওখানে থাকা হোম পেজে, আপনাকে ‘My Account’ অপশনে ক্লিক করতে হবে এবং সেখানে ‘Link Your Aadhaar’ এ যেতে হবে।
  • ৪. এর পরে আপনাকে আপনার আধার কার্ডের তথ্য দিতে হবে সেখানে। সমস্ত কিছু ইনপুট করার পর আপনার আধার কার্ডের সাথে রেজিস্টার্ড নাম্বারে একটি OTP আসবে। সেটি দিলেই আপনার অ্যাকাউন্ট ভেরিফাই হয়ে যাবে।
  • ৫. KYC সম্পূর্ণ হওয়ার পরই আপনার আধার IRCTC অ্যাকাউন্টের সাথে লিঙ্ক হবে।
  • ৬. এই প্রক্রিয়া সম্পূর্ন হলে প্রথমে আপনাকে লগ আউট করতে হবে এবং তারপর আবারো লগ ইন করে দেখে নিতে হবে।

rail train loco

ব্যাস এই কাজ করে নিলেই আপনি প্রতিমাসে ১২ টির জায়গায় ২৪টি টিকিট বুক করতে পারেন। আধার কার্ড সংযুক্ত করে নিলেই কেল্লাফতে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button