ট্রেনে ওঠার আগে অবশ্যই জেনে নিন এই ৮টি নিয়ম, নাহলে পড়তে পারেন বিপদে

আপনি যদি প্রায়ই ভারতীয় রেলে (Indian Railways) যাতায়াত করেন তাহলে আজকের প্রতিবেদন আপনার জন্য বিশেষ কার্যকর। আপনাকে রেলের কিছু গুরুত্বপূর্ন নিয়ম সম্পর্কে আপনাকে জানাতে চলেছি। ভারতীয় রেলের এই ৮ টি গুরুত্বপূর্ন নিয়ম সম্পর্কে অবশ্যই জেনে রাখুন।

১) আপনি যদি আপনার নির্দিষ্ট স্টেশন থেকে ট্রেনে চাপতে না পারেন তাহলেও TTE আপনার সিট অন্য কাওকে দিতে পারবেন না।

২) ট্রেনের মাঝামাঝি বার্থ পেয়ে থাকলে আপনি শুধুমাত্র রাত্রি ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত ব্যাবহার করতে পারেন। বাকি সময় অন্যান্য যাত্রীরা আপনার সিট ব্যাবহার করতে পারেন।

৩) ট্রেন বাতিল হয়ে গেলে বা ভ্রমনের সূচিতে কিছু পরিবর্তন হলে স্টেশনে উপস্থিত TTE আপনার গন্তব্যের জন্য আপনাকে টিকিট কেটে দেবেন।

৪) এছাড়া রাত্রিবেলা কেও ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত উচ্চস্বরে গান গাইতে বা কথা বলতে পারবেন না। এমনকি নিয়ম না মানলে আপনাকে জরিমানা দিতে হতে পারে।

৫) এছাড়া IRCTC এর নয়া নিয়ম অনুসারে রাত্রি ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত কোনো যাত্রীর টিকিট চেক করতে পারবেন না TTE।

৬) আপনি রেলের নিজস্ব সাইটে গিয়ে পরিবর্তন করতে পারেন আপনার বোর্ডিং স্টেশন। তবে সেজন্য ন্যূনতম অর্থ দিতে হবে আপনাকে।

৭) আপনি যদি ট্রেনে পাখি বা অন্য কোনো পোষ্যকে নিয়ে যেতে চান তাহলে আপনাকে লাগেজ ভ্যান বুক করতে হবে। এর পাশাপাশি পশুর নিরাপত্তার দায়িত্বও যাত্রীর ওপর বর্তায়।

৮) আইআরসিটিসি দ্বারা স্বীকৃত রেলওয়ে ভেন্ডররা জনগণের কাছ থেকে নির্দিষ্ট এমআরপির বেশি চার্জ নিতে পারবেন না। যদি কেউ এটি করে তবে আপনি IRCTC ওয়েবসাইটে গিয়ে অভিযোগ করতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button