Indian Railways: ভারতের সবথেকে দীর্ঘতম ট্রেন এটি, এর দৈর্ঘ্য জানলে চোখ কপালে উঠবে

দেশের লাইফলাইন ভারতীয় রেল (Indian Railways) সারা বিশ্বের সামনে ভারতের মান বাড়িয়েছে। দেশের গর্বের এই প্রতিষ্ঠান, অত্যাধুনিক ভারতীয় ইঞ্জিনিয়ারিং এর ফসল। শুরুটা ব্রিটিশরা করলেও এরপর ভারতীয়রা এগিয়ে নিয়ে যায় এই প্রতিষ্ঠানকে। এক স্থান থেকে অন্যস্থানে যাওয়ার জন্য দেশের মানুষের কাছে সর্বাগ্রে থাকে ভারতীয় রেল।

দেশের সাধারণ মানুষের কথা ভেবে এখানে অনেক জনহিতকর কাজ করে রেল। নিয়মও পরিবর্তন হয় সেই হিসেবে। ভারতীয় রেলের উদার মানসিকতার দেখা পাওয়া যায়, যখন করোনা পরিস্থিতিতে দেশের শ্রমিকদের নিজের বাড়ি পৌঁছানোর লক্ষ্যে চালানো হয় বিশেষ ট্রেন। রেলওয়ের সেইরকমই এক বিস্ময়কর তথ্য নিয়ে আজ হাজির হয়েছি আমরা।

দেশে বিশেষ কিছু ট্রেন চালানো হয় যা নিয়ে আপনি হয়তো আগে কিছুই জানতেন না। দেশের চারটি ট্রেনকে একসাথে করে শেষনাগ নামে চালানো হয় দীর্ঘতম মালগাড়ি। এছাড়া অ্যানাকোন্ডা নামে একটি ট্রেন চালানো হয়েছিল যা কিনা তিনটি ট্রেনকে একসাথে করে। কিন্তু এই দুটি মালগাড়িকেও পিছনে ফেলে আরেকটি মালগাড়ি, যার নাম বাসুকি। এটিই আপাতত ভারতের দীর্ঘতম মালগাড়ি হওয়ার রেকর্ড গড়েছে।

২৯৫ টি কোচ সহ পণ্যবাহী ট্রেন এই বাসুকি। দৈর্ঘ্যে প্রায় ৩.৫ কিমি লম্বা! বৃহৎ এই মালগাড়িকে চালানোর জন্য রয়েছে ৫টি লোকোমোটিভ। মালগাড়িটি রায়পুর রেলওয়ে বিভাগের ভিলাই থেকে বিলাসপুর রেলওয়ে বিভাগের কোরবা পর্যন্ত চলে। তবে শুধু ভারতেরই নয়, বাসুকিকে বিশ্বের দীর্ঘতম মালগাড়ি বলে মনে করা হয়।

f35bcdae 5455 454d 900f 0019326d117e.jpg

আপনাদের জানিয়ে রাখি যে, এই পণ্যবাহী ট্রেনটিকে চালানোর জন্য পৃথক ট্রেন রুট তৈরি করেছে রেল। আসলে ক্ষমতায় এসেই নরেন্দ্র মোদী বুঝতে পারেন যে, দেশে পণ্য পরিবহনকে আরো উন্নত করতে হলে তার জন্য আলাদা করে একটি ট্রেন রুট তৈরি করতে হবে। এইজন্য মালবাহী করিডোরের উদ্বোধন করেন তিনি। আর এই রুটেই চলে বিশেষ এই ট্রেনটি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button