শীঘ্রই দেশকে বড়সড় উপহার দিতে চলেছে ভারতীয় রেল, ট্র্যাকে ছুটবে এই বিশেষ ট্রেন

শীঘ্রই আরো এক বড় উপহার নিয়ে আসছে রেল (Indian Railways)। সদ্যই পূর্ন রূপে লঞ্চ হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। সম্পূর্ন স্বদেশী প্রযুক্তিতে তৈরি করা গিয়েছে এই ট্রেনকে। এবার সেই বন্দে ভারত এক্সপ্রেসের আদলে সুপারফাস্ট পণ্য ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। এর ফলে দেশের মাল পরিবহন ব্যবস্থাতেও বড়সড় পরিবর্তন আসতে চলেছে।

এবার মালগাড়ির ক্ষেত্রেও ব্যাপক পরিবর্তন আনছে রেল। রেল আঞ্চলিক জেনারেল ম্যানেজারদের এই নয়া ‘ফ্রেট ইএমইউ’ চালানো নিয়ে চিঠিতেই জানায়। তবে এক্ষুনি যে সারাদেশে শুরু হচ্ছেনা এই পরিষেবা সেটাও জানিয়েছে রেল। জানা যাচ্ছে প্রথম পরিষেবা শুরু হবে দিল্লি-এনসিআর এবং মুম্বাই এর মধ্যে।

PM Gatishakti প্রকল্পের আওতায় দেশে মালবহন ব্যাবস্থাকে ব্যাপক গুরুত্ব দিচ্ছে সরকার। আর সেই সিদ্ধান্তের ফল স্বরূপ এই ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আসলে এই ট্রেন সারা দেশে সুপারফাস্ট পার্সেল সার্ভিস হিসেবে কাজ করতে পারবে। বর্তমানে অন্যান্য পরিবহনে যেখানে অনেক সময় লাগে সেখানে এই পণ্যবাহী ট্রেনে কয়েক ঘণ্টা লাগবে।

পার্সেল পরিবহন ব্যাবস্থাকে আরো সুরক্ষিত করার জন্য নতুন এই ট্রেনে থাকছেনা কোনো জানালা। সেখানে ২৬৪ টন ধারণক্ষমতার ১৬ টি কোচ রয়েছে। সেখানে বিভিন্ন পার্সেল কোম্পানি দেশের বিভিন্ন প্রান্তে পার্সেল পৌঁছে দিতে এই ট্রেনের সাহায্য নিতে পারে। ফলে তাদের ডেলিভারিও খুব জলদি হয়ে যাবে।

এই ট্রেনের কোচগুলো সবজি থেকে ফল পরিবহনেও বেশ সক্ষম। কারণ কোচের ভিতর থাকবে একটি নির্দিষ্ট তাপমাত্রা যা ফল, শাক, সবজি, দুধ ইত্যাদির মত পণ্যকে নষ্ট হওয়া থেকে রোধ করবে। আর এই কাজও করবে চেন্নাই এর সেই ইন্টিগ্রেটেড ভেহিকেল ফ্যাক্টরি। এই ICF থেকেই জন্ম হয়েছে বন্দে ভারত ট্রেনের। আগামী ডিসেম্বর মাস থেকে ভারতের রাস্তায় ছুটতে পারে এই নয়া ট্রেন।

vande bharat express train 18

প্রসঙ্গত, শীঘ্রই দেশে পঞ্চম বন্দে ভারত এক্সপ্রেস চালু হতে পারে। রেল মন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এক নয়া বন্দে ভারত এক্সপ্রেস ছুটবে চেন্নাই-বেঙ্গালুরু-মহীশূর রুটে। ভারতের দক্ষিণাংশের জন্য এই প্রথম বন্দে ভারত ট্রেন চালানো হবে। আগামী মাসে অর্থাৎ নভেম্বর থেকেই শুরু হতে পারে এই ট্রেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button