যাত্রীদের সমস্যা মেটাতে দারুণ এক সুবিধা চালু করল ভারতীয় রেল, শুনেই খুশিতে পাগল হয়ে যাবেন

যাত্রী সুবিধার স্বার্থে ক্রমাগত কাজ করে যাচ্ছে ভারতীয় রেল (Indian Railways)। গত কয়েক মাসে ভারতীয় রেলের অনেক নিয়মে পরিবর্তন এসেছে। তবে প্রত্যেক ক্ষেত্রেই যাত্রীরা সুবিধা ভোগ করেছেন। রেলের নয়া পদক্ষেপের কারণে যাত্রীরা ভ্রমণের সময় আরও স্বাচ্ছন্দ্যের সাথে যাত্রা করতে পারছেন। তবে এবার রেল যে নয়া পদক্ষেপ নিয়েছে তাতে বিরাট ফায়দা হবে যাত্রীদের।

IRCTC আগে বেশ কয়েক সময় ট্রেনে খাবার নিয়ে অনেক নিয়ম পরিবর্তন করেছে। এরপর WhatsApp থেকেই খাবার অর্ডার করার সুবিধা দিচ্ছে তারা। ফুড ডেলিভারি করার জন্য IRCTC এবার Joop এবং Jio Haptic পরিষেবা শুরু করেছে। সারা দেশের ১০০ টিরও বেশি স্টেশনে রেল এই পরিষেবা শুরু করতে চলেছে।

খবার অর্ডার করলে আপনি রিয়েল টাইম ট্র্যাকিংয়ের সুবিধা পেয়ে যাবেন, এছাড়া ট্রেনে ভ্রমণের সময় হোয়াটসঅ্যাপ এর চ্যাটবট থেকেও মেসেজ করে খাবার অর্ডার করতে পারবেন। কিন্তু মাথায় রাখবেন খাবার অর্ডার করার সময় আপনাকে নিজের PNR নাম্বারটি দিতে হবে। PNR দিয়ে অর্ডার করলে, খাবার সরাসরি আপনার সিটে পৌঁছে যাবে।

কোন কোন স্টেশনে এই পরিষেবা শুরু করেছে রেল: আপাতত পরীক্ষামূলক পর্যায়ে রেল বিজয়ওয়াড়া, ভাদোদরা, মোরাদাবাদ, ওয়ারাঙ্গল ছাড়াও দীনদয়াল উপাধ্যায়, কানপুর, আগ্রা ক্যান্ট, টুন্ডলা জংশন, বলহারশাহ জংশন ইত্যাদি সহ আরো ১০০ টিরও বেশি স্টেশনে এই পরিষেবা শুরু করেছে।

কীভাবে খাবার অর্ডার করবেন : আপনি Zoop অ্যাপে খাবার অর্ডার করলে WhatsApp থেকে +৯১-৭০৪২০৬২০৭০ নাম্বারের ম্যাসেজ করে খাবার দিতে পারেন। নাম্বারটিতে ম্যাসেজ করলে আপনার সামনে ১০ ডিজিটের একটি PNR নাম্বার টাইপ করতে বলবে। এরপর খাবার পছন্দ করে কোন স্টেশনে ডেলিভারি নেবেন সেটাও জানাতে হবে।

rail train

এরপর খাবার পছন্দ করে পেমেন্ট করে দিলেই হলো। আপনার অর্ডার আপনি তারপর ট্রেনে বসেই ট্র্যাক করতে পারবেন। যাত্রীরা এবার খুবই সহজে নিজের সিটে বসে গরম গরম খাবার উপভোগ করতে পারবেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button