চার্ট তৈরির পরেও পাবেন রেলের কনফার্ম টিকিট, উপায় জানাল IRCTC

সামনেই সারাদেশে উৎসবের মরশুম। যাত্রীসংখ্যা কমাতে এবং মানুষকে স্বস্তি দিতে ভারতীয় রেল (Indian Railways) এবার বেশ কতগুলো অতিরিক্ত ট্রেন চালাচ্ছে। আসলে সামনেই দীপাবলি এবং ছটপূর্ণিমা। তাই এই মরশুমে টিকিটের চাহিদা রয়েছে অনেকটাই বেশি। কিন্তু এত চাহিদার পরেও আপনি নিশ্চিত টিকিট পেতে পারেন। আর সেজন্য রয়েছে কিছু ট্রিক।

রেলের চার্ট তৈরি হওয়ার পরেও মিলতে পারে আসন। আসলে চার্ট তৈরির পর কেউ যদি শেষ মুহূর্তে টিকিট বাতিল করে অথবা ট্রেনে কোনও আসন খালি থেকে যায়, তবে এই পদ্ধতির সাহায্যে নিশ্চিত টিকিট পেতে পারেন আপনি। জেনে নিন কিভাবে পাবেন পাবেন নিশ্চিত আসন।

IRCTC-এর অফিসিয়াল ওয়েবসাইটে, আপনি বুকিং উইন্ডোতে চার্ট খালির (Chart Vacancy) অপশন পেয়ে যাবেন। এর সাহায্যে আপনি চার্ট তৈরি করার পরেও নিশ্চিত টিকিট পেতে পারেন। রেলের এই ফিচারের সাহায্যে ট্রেনের স্লিপার বা এসি ক্লাসে কতগুলো আসন খালি রয়েছে সেটা জানতে পারবেন। খালি আসন জানার পর আপনি নিজের টিকিট বুক করতে পারেন।

ভারতীয় রেলের তরফে জারি করা তথ্যনুসারে, অনেক সময় এমন হয় যে, চার্ট তৈরি করার পরেও যাত্রীরা ট্রেনের নিশ্চিত আসন বাতিল করে দেয়, এর ফলে ওয়েটিং তালিকায় থাকা যাত্রীরাও এই সিটে চাপতে পারেননা। কিন্তু এবার থেকে আপনি এই পদ্ধতিতে সহজেই নিশ্চিত টিকিট পেয়ে ট্রেনে ভ্রমণ করতে পারেন।

rail train

কিভাবে এই সুবিধা নিতে পারেন আপনি :

  • ১) প্রথমে IRCTC ওয়েবসাইটে লগ ইন করুন এবং বুকিং উইন্ডোর ওপরে চার্টখালি (Chart Vacancy) অপশনে ক্লিক করুন।
  • ২) এবার সেখানে ভ্রমণের বিবরণ লিখুন, যেমন ট্রেন নম্বর, যাত্রার তারিখ এবং বোর্ডিং স্টেশন ইত্যাদি। বিস্তারিত লেখার পর ‘গেট ট্রেন চার্ট’ বিকল্পে ক্লিক করুন।
  • ৩) আপনি এবার ট্রেনের রিজার্ভেশন চার্ট দেখতে পাবেন। সেখানে শ্রেণী অনুসারে এবং কোচ অনুসারে খালি বার্থের সংখ্যাও দেখতে পাবেন।
  • ৪) লেআউট দেখার জন্য আপনি আপনার কোচ নম্বরে ক্লিক করতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button