ভুলে যান টিকিট বাতিলের ঝামেলা, মাত্র ২০ টাকায় ভ্রমণের তারিখ বদলানোর সুযোগ ভারতীয় রেলের

যাত্রীদের সুবিধার জন্য সর্বদাই নতুন প্ল্যান নিয়ে আসে ভারতীয় রেলওয়ে (Indian Railways)। আর রেলের এই জনমানুষের সুবিধার্থে হিতকর চিন্তার কারনে, ভারতীয় রেলকে দেশের ‘লাইফলাইন’ ট্যাগ দেওয়া হয়েছে। নিজেদের সেই সুনাম ধরে রাখতে রেল আবারো যাত্রীদের সুবিধার জন্য নিয়ে এসেছে আরেক নতুন পদক্ষেপ। যার ফলে সারা দেশের মানুষ এই নয়া পদক্ষেপের সুবিধা উপভোগ করবেন। চলুন দেখে নিই কি এই পদক্ষেপ।

আপনি কোথাও যাবেন বলে ভেবেছেন আর সেই কারণে ট্রেনে একটি টিকিটও কেটে নিয়েছেন। কিন্তু হঠাৎই কোনো সমস্যায় পড়ে আপনার যাওয়া বাতিল হয়ে গেল, তাহলে এবার আপনাকে ট্রেনের টিকিট ক্যান্সেল করতে হতো। টিকিট ক্যান্সেল করলে রেল কিছু টাকা কেটে নিয়ে আপনাকে সেই টাকা ফেরত দিত, এছাড়া আর অন্য কোনো সুবিধা পেতেন না আপনি। কিন্তু রেলের নয়া পদক্ষেপে বদলাচ্ছে এই নিয়ম।

এবার ভারতীয় রেলওয়ে যাত্রীদের জন্য চালু করেছে এক অভিনব পরিষেবা। আপনার যাত্রা বাতিল হয়ে গেলে সেক্ষেত্রে আপনাকে আর টিকিট ক্যান্সেল করতে হবেনা। আপনি আপনার যাত্রার দিন পিছিয়ে দিতে পারেন আপনার সুবিধামত। এইজন্য আপনাকে মাত্র ২০ টাকা ফি দিতে হবে রেলকে। এছাড়া এবার থেকে আপনি টিকিট ক্যান্সেল করলেও প্রায় পুরো টাকাই পেয়ে যাবেন।

rail train

ভারতীয় রেলের মোট রিজার্ভ টিকিটের প্রায় ৫০ শতাংশ আসে রেলের টিকিট কাউন্টার থেকে, আর বাকি পুরোটা হলো রেলের ই-টিকিট। এক্ষেত্রে ই-টিকিট বাতিল হলে যাত্রীরা প্রায় পুরো টাকাটাই পেয়ে যাবেন। তবে রেলের কাউন্টার থেকে টিকিট কাটলেও রয়েছে অন্যান্য বেশ কিছু সুবিধা। ভারতীয় রেলের এই নয়া নিয়মের নাম দেওয়া হয়েছে রেল টিকিট মডিফিকেশন (Rail Ticket Modification)। সবচেয়ে সুবিধার হলো আপনি যাত্রার ২৪ ঘণ্টা আগে অবধি আপনার যাত্রার তারিখ বদল করতে পারেন মাত্র ২০ টাকা দিয়ে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button