ট্রেনের টিকিটে ৫৫ শতাংশ সাবসিডি দিচ্ছে ভারতীয় রেল, পরিসংখ্যান বুঝিয়ে দিলেন রেলমন্ত্রী

ভারতীয় রেল (Indian Railways) কেবল দেশেরই নয়, বিশ্বের বৃহত্তম নেটওয়ার্ক রয়েছে। দেশের সাধারণ ও বিশেষ মানুষের যাতায়াতের সবথেকে গুরুত্বপূর্ণ মাধ্যম রেলপথ। আপনি নিশ্চয়ই দেখেছেন যে মানুষ ফ্লাইটের পরে দীর্ঘ দূরত্ব ভ্রমণের জন্য রেলওয়েকে অগ্রাধিকার দেয়। ট্রেনে ভ্রমণ কম খরচের এবং সুবিধাজনক। কিন্তু আপনি এটা জানেন না হয়ত যে, আপনার ভ্রমণের অর্ধেকেরও বেশি খরচ রেলওয়ে নিজেই বহন করে।

হ্যাঁ, ট্রেনে ভ্রমণের সময় যাতায়াতের খরচের অর্ধেকেরও বেশি রেল ভর্তুকি হিসেবে বহন করে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে, রেল যাত্রী ভাড়ায় ৫৫% এর বেশি ছাড় দেয়। তিনি আরও জানান, এ বছর শুধুমাত্র ভাড়ায় রেলওয়ে খরচ করেছে ৬২ হাজার কোটি টাকা। মঙ্গলবার এই কথা জানান রেলমন্ত্রী। রেলওয়ে স্টেশন পরিদর্শন করতে মঙ্গলবার ইউপির বিজনোরে গিয়েছিলেন তিনি।

রেলমন্ত্রী বলেন, রেলওয়ের পক্ষ থেকে সব যাত্রীদের ভর্তুকি দেওয়া হয়। এটি প্রায় ৫৫ শতাংশ। অর্থাৎ, রেলের দিক থেকে যেকোন রুটে ১০০ টাকা খরচ করলে যাত্রীদের কাছ থেকে মাত্র ৪৫ টাকা নেওয়া হয়। তিনি আরও বলেন, গত বছর রেলওয়ে বিভিন্ন শ্রেণীর যাত্রীদের মোট ৬২ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে।

রেলমন্ত্রীকে যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে রেলওয়ে কোন নতুন ট্রেন চালাতে চলেছে? তখন তিনি বলেন যে ভারতীয় রেল শীঘ্রই EMU ট্রেন চালাবে, যেগুলি নির্মাণাধীন রয়েছে। ইএমইউ ট্রেনে ইঞ্জিন নেই, এটি ঠিক মেট্রোর মতো কাজ করবে। এই ট্রেনগুলি দ্বিতীয় এবং তৃতীয় বগিগুলিতে উৎপন্ন পাওয়ার দিয়ে সঞ্চালিত হয়। ইএমইউ গাড়িতেও সেই একই ব্যবস্থা থাকবে।

train rail ticket ad

রেলমন্ত্রী বলেছেন যে, ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) দেশে 5G পরিষেবা শুরু করতে চলেছে। তিনি জানিয়েছেন যে অক্টোবরের মধ্যে BSNL 5G পরিষেবা শুরু করবে। আগামী ৫০০ দিনের মধ্যে দেশের পাঁচটি বড় শহরে এ সেবা চালু করার লক্ষ্যমাত্রা রয়েছে। বিএসএনএলকে শক্তিশালী করতে এক লাখ ৬৪ হাজার কোটি টাকা দিয়েছে সরকার।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button