লাখ লাখ কর্মীদের জন্য সুখবর! নিয়মে বড়সড় বদল আনল ভারতীয় রেল, এবার হবে ব্যাপক সুবিধা

ভারতীয় রেলের (Indian Railways) কর্মচারীরা এবার বিরাট ফায়দা নিতে পারবেন। এর আগে অনেক সুখবর শুনিয়েছি আপনাদের। এবার রেল কর্মচারীদের বদলির সিদ্ধান্ত নিয়েছে। আর রেলের এই নয়া সিদ্ধান্তের ফলে কর্মচারীরা বিরাট খুশি। কী নয়া নিয়ম নিয়ে এসেছে রেল চলুন জেনে নিই।

বদলির প্রক্রিয়াতে বিরাট পরিবর্তন নিয়ে আসায় এবার আর হত্যে দিয়ে পড়ে থাকতে হবে না রেলের কর্মচারীদের। বদলির প্রক্রিয়াতে নয়া গতি আর স্বচ্ছতা আনতে এবার এক নয়া ব্যবস্থা চালু করেছে রেল।

১৫ আগস্ট থেকে রেল তাদের কর্মচারীদের বদলির জন্য শুরু করেছে ট্রান্সফার মডিউল অফ এইচআরএমএস। এবার থেকে এখানেই আবেদন করতে হবে রেলের কর্মচারীদের। আর একটাই পোর্টাল হওয়াতে স্বচ্ছতার সাথে এই কার্য সম্ভব হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

এর আগে গত ১১ আগস্ট রেল বোর্ড নিজেদের একটি নির্দেশিকায় জানিয়েছিল যে আগামী ১৫ অগস্ট থেকে সারা দেশজুড়ে শুরু হচ্ছে ‘Transfer Module of HRMS’। এটি তৈরি করেছে সেন্ট্রাল ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস (Centre for Railway Information Systems)।

কী লাভ হবে এই ব্যবস্থায় : রেলের মতে এরপর থেকে কর্মচারীদের ট্রান্সফার নেওয়ার জন্য আর হত্যে হয়ে পড়ে থাকতে হবেনা। পুরো ব্যাপারটাই অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে হবে। একটাই সেন্ট্রালাইজড সিস্টেম হওয়ায় একদিকে যেমন কাজে আসবে নয়া গতি, তেমনই রেলের পরিবর্তনের স্বচ্ছতা বজায় থাকবে।

rail train

কীভাবে কর্মচারীদের বদলি হবে এই ব্যবস্থায় : এবার থেকে রেলের কর্মচারীদের বদলির আবেদন করতে অনলাইন প্ল্যাটফর্মে লগ ইন করতে হবে। সেখানেই সকলে বদলির আবেদন দেখতে পাবেন। আর এই সিদ্ধান্তের ফলে শেষ হলো পক্ষপাতিত্বের সম্ভাবনা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button