ভারতের সবথেকে বেশি প্ল্যাটফর্ম যুক্ত রেল স্টেশন রয়েছে এই পশ্চিমবঙ্গেই, নাম শুনলে চমকে হবেন

ভারতে (India) সংযোগ ব্যবস্থার প্রাণকেন্দ্র ভারতীয় রেল (Indian Railways) ব্যবস্থা। এজন্য রেল পরিষেবাকে ভারতের লাইফলাইন বলা হয়। প্রতিদিন কোটি কোটি মানুষ এই রেল ব্যবস্থার সাহায্যেই দেশের বিভিন্ন প্রান্তে নিজেদের গন্তব্যস্থলে পৌঁছে যান। খরচ কম হওয়ার পাশাপাশি আরামে ভ্রমণ করার জন্য ভারতীয় রেল ব্যাবস্থার জুড়ি নেই। আজ আমরা রেলওয়ের সাথে জড়িত এমন এক তথ্য জানাতে চলেছি যা খুব কম জনই জানে।

ভারতে ব্রিটিশ শাসনের সময় থেকে শুরু হয় রেললাইনের স্থাপনা। তবে আজকের মডার্ন রেলওয়ের সূচনা হয় ভারতের স্বাধীনতার পর। ভারতের প্রতিটি স্টেশনের সাথেই জড়িয়ে রয়েছে কোনো না কোনো গভীর ইতিহাস। বহু পুরনো ইতিহাস রয়েছে ভারতীয় রেলের। কিন্তু জানেন কি দেশের কোন স্টেশনে সবচেয়ে বেশি প্ল্যাটফর্ম রয়েছে ?

   

এর আগে আমরা আপনাদের জানিয়েছি দেশের দীর্ঘতম স্টেশনের বিষয়ে, বিভিন্ন অবাক অবাক নামের স্টেশন সম্পর্কেও জানিয়েছি। কিন্তু কোন স্টেশনে সর্বোচ্চ প্ল্যাটফর্ম রয়েছে সেটাও এক গভীর আলোচনার বিষয়বস্তু। আর সবচেয়ে বড় ব্যাপার স্টেশনটি এই বাংলাতেই অবস্থিত। অবশ্য শুধু ১ নাম্বার না, দ্বিতীয় সবচেয়ে বেশি প্ল্যাটফর্ম থাকা স্টেশনটিও পশ্চিমবঙ্গেই অবস্থিত।

local train

ভারতের সবচেয়ে বেশি প্ল্যাটফর্ম রয়েছে হাওড়া স্টেশনে। সেখানে মোট ২৩ টি প্ল্যাটফর্ম রয়েছে। ১ নাম্বার প্ল্যাটফর্ম থেকে ২৩ নাম্বারে পৌঁছতে বেশ পরিশ্রম করতে হতে পারে। তাহলে হাওড়া প্রথমে হলে দ্বিতীয় স্থানে কে রয়েছে? এটাও বাংলারই আরেক স্টেশন। আপনাদের বোঝার জন্য জানিয়ে দিই যে, এই স্টেশন হাওড়ার থেকে সামান্য দূরে অবস্থিত।

howrah local

বুঝতে না পারলেও সমস্যা নেই, আমরা জানিয়ে দিচ্ছি আপনাদের। এটি হলো শিয়ালদহ। সেখানে মোট ২১ টি প্ল্যাটফর্ম রয়েছে। এরপর রয়েছে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস। সেখানে মোট ১৮টি প্ল্যাটফর্ম রয়েছে। চতুর্থ স্থানে রয়েছে চেন্নাই সেন্ট্রাল রেলওয়ে স্টেশন, সেখানে মোট ১৭ টি প্ল্যাটফর্ম রয়েছে। পঞ্চম স্থানে রয়েছে দিল্লি রেল স্টেশন, সেখানে মোট ১৬টি প্ল্যাটফর্ম আছে।

সম্পর্কিত খবর