ইন্টারসিটি, শতাব্দী এক্সপ্রেস নিয়ে বড় ঘোষণা রেলের! শুনে দারুণ খুশি হবেন যাত্রীরা

অনেকদিন ধরেই এই বিষয়ে গুঞ্জন শোনা যাচ্ছিল অবশেষে সরকারের তরফে নিশ্চিত করা হলো সেই তথ্য। এর আগে খবর আসে যে, রাজধানী বা শতাব্দী এক্সপ্রেসের মত ট্রেনগুলিকে বসিয়ে দিতে চলেছে রেল (Indian Railways)। আর এবার সেই তথ্য খোদ রেলমন্ত্রী নিশ্চিৎ করেছেন। কিন্তু সেইসাথে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন এক চমকপ্রদ তথ্য।

ভারতে সংযোগ ব্যবস্থার প্রাণকেন্দ্রই হলো রেল ব্যবস্থা। প্রতিদিন কোটি কোটি মানুষ এই রেল ব্যবস্থার সাহায্যেই দেশের বিভিন্ন প্রান্তে নিজেদের গন্তব্যস্থলে পৌঁছে যান। খরচ কম হওয়ার পাশাপাশি আরামে ভ্রমণ করার জন্য ভারতীয় রেল ব্যাবস্থার জুড়ি নেই। আর এই কারণে ভারতীয় রেলকে বলা হয় দেশের লাইফলাইন।

   

দেশের রেল ব্যবস্থার সার্বিক উন্নয়ন করার লক্ষ্যে একের পর এক যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। এবার দেশের কয়েকটি বহুল ব্যাবহৃত ট্রেনকে বসিয়ে দিতে চলেছে রেলমন্ত্রক। অবশ্য বসিয়ে দিতে চলেছে বললে ভুল বলা হয়, সরকার কয়েক দশকের পুরনো ট্রেনকে নয়া সেমি হাই স্পিড ট্রেন দিয়ে প্রতিস্থাপিত করছে।

যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এবার ভারতের জনপ্রিয় শতাব্দী, জনশতাব্দী এবং ইন্টারসিটি এক্সপ্রেসগুলোকে নয়া বন্দে ভারত এক্সপ্রেস দিয়ে রিপ্লেস করা হবে। বহুদিন ধরেই সারাদেশে সেমি হাইস্পিড ট্রেন চালানোর লক্ষ্য নিয়েছে সরকার। এবার সেই লক্ষ্যেই এই কাজ করেছে বলে জানা যাচ্ছে।

রাজধানী এক্সপ্রেস নিয়ে কোনো আপডেট জানা না গেলেও শতাব্দী, জনশতাব্দী এবং ইন্টারসিটি এক্সপ্রেসের পরিবর্তে দৌড়াবে উচ্চ গতির বন্দে ভারত এক্সপ্রেস। আর এই কারণে দেশের পরিবহন ব্যবস্থার সার্বিক উন্নয়ন হতে চলেছে। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন যে, আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ১৫ আগস্টের মধ্যে ৭৫টি বন্দে ভারত ট্রেন চালাবে সরকার।

vande bharat train 18

জানা যাচ্ছে কোন কোন রুটে এই ট্রেন চালানো হবে সেই বিষয়ে ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়ে নিয়েছেন রেল আধিকারিকরা। দেশের ২৭টি রুটকে এই জন্য নির্বাচিত করা হয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই ট্রেনের রুট সম্পর্কে জানান যে, প্রথম ধাপে দিল্লি-লখনউ, দিল্লি-অমৃতসর এবং পুরী হাওড়া সহ ২৭ টি রুটে বন্দে ভারত চালানো হবে। এরপর দিল্লি-ভোপাল এবং দিল্লি-চণ্ডীগড় রেলপথে চলা শতাব্দী ট্রেনগুলির পরিবর্তে বন্দে ভারত চালানোর প্রস্তুতি নিচ্ছে।

সম্পর্কিত খবর