লাগবে না গ্যাস বা বিদ্যুৎ, বিনামূল্যে বানানো যাবে খাবার! সামান্য টাকা দিয়ে এই উনুন কিনলেই কেল্লাফতে

বর্তমানে রাশিয়া ইউক্রেন সংকটের প্রভাব পড়েছে পেট্রোলিয়ামজাত পণ্যের ওপর। আর তার কারণে মহার্ঘ্য হয়ে উঠেছে পেট্রল, ডিজেল, এবং রান্নার গ্যাস। মানুষের কথা ভেবে কিছুদিন আগেই কেন্দ্র গ্যাসের দামে ২০০ টাকা ছাড় দিলেও, সেই ছাড় পর্যাপ্ত নয়। কিন্তু উপায় কি! এবার কেন্দ্রই মুশকিল আসান করলো জনগণের। বাজারে নিয়ে এসেছে প্রথম সৌরশক্তি চালিত উনুন। কিন্তু কী বিশেষত্ব রয়েছে সেখানে?

এই উনুন তৈরি করেছে ভারতের সবচেয়ে বড় তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল (Indian Oil corporation)। তাদের দাবি তিনবেলা কোনো খরচ ছাড়াই রান্না করা সম্ভব হবে তাদের এই নয়া নির্মিত উনুনে। কিন্তু কিভাবে কাজ করে সেটি? সংস্থার তরফে জানানো হয়েছে যে, বাড়ির বাইরে সোলার প্যানেলের সাথে লাগানো থাকবে এই উনুন। সেখানে সৌরশক্তি সংগ্রহ করেই হবে কাজ।

এমনকি রাত্রিবেলাতেও ব্যাবহার করা যাবে এটি। আসলে অব্যবহৃত শক্তিকে জমিয়ে রাখতে পারে এই উনুন। আর তার ফলেই মেঘলা আবহাওয়া বা রাত্রিতে সহজেই কাজ করতে পারবে এই উনুন। কোম্পানির দাবী যে, উনুনটি কেনার সময়ই যা একবার খরচ হবে। তারপর আর সেভাবে কিছুই খরচ হবেনা।

fv2uw8juaaanoxc

কেন্দ্র সরকারের নির্দেশনায় তৈরি এই অভূতপূর্ব উনুনটির উদ্বোধন করেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি। এই উনুনের নাম দেওয়া হয়েছে ‘সূর্য নূতন”। তবে এই উনুনকে অনেকেই সোলার কুকারের সাথে গুলিয়ে ফেললেও জানিয়ে রাখি যে, এটি সম্পূর্ন আলাদা। সোলার কুকারে রান্না করার জন্য সেটিকে রোদে বসিয়ে রাখতে হয়, কিন্তু এক্ষেত্রে সেইরকম কোনো বালাই নেই। ইন্ডিয়ান অয়েল সংস্থার তরফেই জানানো হয়েছে যে, চারজনের পরিবারের তিন বার খাবার খুব সহজেই তৈরি করতে পারে এই সোলার উনুন। তাই মাত্র একবার কিনে নিলেই আপনার রান্না করার খরচ হয়ে যাবে শুন্য।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button