থরথর করে কাঁপবে শত্রুরা! ভারতীয় সেনার হাতে শক্তিশালী সামরিক যান তুলে দিল টাটা গ্রুপ

বহুদিন ধরেই ভারতীয় সেনাবাহিনী ভালোমানের সাঁজোয়া গাড়ির খোঁজ করছিল। আর সেই জায়গায় ত্রাতা হিসেবে মাঠে নেমেছে টাটা গ্রুপ (Tata Group)। ভারতীয় সেনার হতে তুলে দেয় তাদের অত্যাধুনিক এবং প্রাণঘাতী কুইক রিয়াকশন ফাইটিং ভেহিকল (QRFV)।

সম্পুর্ন ভারতীয় প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধ বাহন নির্মাণ করেছে Tata Advanced Systems Limited (TASL)। টুইট করে এই বার্তা প্রকাশ করেছে তারা। তারা লিখেছে যে, “ভারতীয় সেনাবাহিনীর হাতে সফলভাবে QRFV তুলে দেওয়া হয়েছে।” এই বাহন হাতে আসায় ভবিষ্যতের যেকোনো সমস্যায় সেনাবাহিনী অতিদ্রুত সেই স্থানে ছুটে গিয়ে সমস্যার মোকাবিলা করতে পারবে।

সেনাবাহিনী এবার থেকে প্রতিরক্ষা সরঞ্জামে দেশীয় প্রযুক্তির ব্যাবহার বাড়িয়ে চলেছে। মোদী সরকারের আত্মনির্ভর ভারতের মুকুটে আরেকটি পালক যোগ হলো টাটা কোম্পানির এই পদক্ষেপে। আর দেশীয় প্রযুক্তিকে আরো বাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়াটাই এখন পাখির চোখ মোদী সরকারের।

আপনারা জানলে অবাক হবেন কিন্তু রাজ্যসভার এক প্রশ্নোত্তর সেশনে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জানান যে, ২০১৮-১৯ থেকেই ২০২১-২২ পর্যন্ত মাত্র চারবছরে ৪৬ শতাংশ থেকে ৩৬ শতাংশ করা হয়েছে অস্ত্র আমদানি। এর ফলে দেশীয় কোম্পানির কাছে যেমন অর্থ বেশি এসেছে তেমনই মজবুত হয়েছে বৈদেশিক মুদ্রার ভান্ডার।

জানিয়ে রাখি যে, গত এপ্রিল মাসে সেনা প্রধান এম এন নারাভানে QRFV ব্যাচ এর প্রথম বিভাগটি সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করেন। প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতি অনুসারে সেনাপ্রধান QRFV, ইনফ্যান্ট্রি প্রোটেকটেড মোবিলিটি ভেইকেল(IPMV), TASL দ্বারা তৈরি আল্ট্রা লং রেঞ্জ অবজারভেশন সিস্টেম এবং ভারত ফোর্জ দ্বারা তৈরি মনোকোক হাল মাল্টি-রোল মাইন-প্রোটেক্টেড আর্মার্ড ভেহিকেল সেনা বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button