বিশ্বে চাহিদা বাড়ছে ভারতীয় অস্ত্রের, একাধিক দেশ থেকে এই মারণ অস্ত্রের বরাত পেল ভারত

একবিংশ শতাব্দীযে ভারতের (India) শতাব্দী সেই নিয়ে কোনো সন্দেহ নেই কারো। এই দশকের মধ্যেই ভারত এক শক্তিশালী দেশে পরিণত হবে। আর ভারতের শক্তিপ্রদর্শনের ফলে এবার ভারতীয় অস্ত্রের প্রতি ঝোঁক বেড়েছে সারাবিশ্বেই। আর এবার দেশীয় প্রযুক্তিতে “পিনাকা” রকেট লঞ্চার (Pinaka multi barrel rocket launcher) কেনার আগ্রহ দেখিয়েছে বিশ্বের একাধিক দেশ।

দেশের শক্তিকে বিশ্বের সামনে প্রদর্শন করতে প্রথমে আর্মেনিয়া (Armenia) এই পিনাকা রকেট লঞ্চারের বরাত দেয়। ভারত নিজেদের পেশী আস্ফালন করার জন্য যে অস্ত্র ব্যাবহার করেছে সেই অস্ত্র এবার ব্যাবহার করবে আর্মেনিয়াও। আগামী দু’বছরের মধ্যেই এই মাল্টি ব্যারেল রকেট লঞ্চার পাঠানো হবে আর্মেনিয়াতে।

শত্রুদের হাত থেকে আর্মেনিয়াকে বাঁচানোর জন্য আগামী দুই বছরের মধ্যেই এই মাল্টি ব্যারেল রকেট লঞ্চার পাঠানো হবে। এই প্রক্রিয়াকে ফাস্টট্র্যাক পদ্ধতিতে পাঠানো। তবে শুধু আর্মেনিয়া নয়, খুবই জলদি আফ্রিকার নাইজেরিয়া এবং পড়শি দেশ ইন্দোনেশিয়া এই অস্ত্র কেনার ইচ্ছাপ্রকাশ করেছে।

পিনাকা রকেট লঞ্চারের তিনটি উন্নততর সংস্করণ দেওয়া হবে আর্মেনিয়াকে। প্রসঙ্গত গুজরাটের গন্ধিনগরে সম্প্রতিককালের সবচেয়ে বড় ডেফএক্সপো ২০২২ এর আয়োজন করেছে। ১৮ অক্টোবর থেকে এই প্রদর্শনী শুরু হয়েছে, চলবে আগামী ২২ অক্টোবর পর্যন্ত। সেখানেই পিনাকার নতুন ভার্সনটি প্রদর্শিত হবে।

pinaka

ভারতের এই ডিফেন্স এক্সপোতে ৭৫টি দেশ অংশগ্রহণ করেছে। সেখানে পিনাকা লঞ্চার অন্যতম আকর্ষণ কেন্দ্র হয়ে উঠেছে। বর্তমানের চেয়ে অনেক বেশি উন্নত হয়েছে এই লঞ্চারটি। এই অস্ত্রই আর্মেনিয়ার হাতে পৌঁছে দেবে ভারত। প্রসঙ্গত পিনাকা মিসাইলের রেঞ্জ ৪০ কিলোমিটার থেকে বাড়িয়ে ৪৫ কিলোমিটার করা হয়েছে। আর আর্মেনিয়ার পাশপাশি আরো কয়েকটি দেশে এই মিসাইল এক্সপোর্ট হবে শীঘ্রই।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button