কয়েক বছরের মধ্যেই জাপান, জার্মানিকে ছাড়িয়ে যাবে ভারত! দারুণ সুখবর শোনাল SBI

বর্তমানে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (State Bank of India) লেটেস্ট রিপোর্ট থেকে ভারতীয় অর্থনীতির একপ্রকার জয়জয়কার ঘোষণা হয়েছে। SBI এর রিপোর্টে জানানো হয়েছে যে, আর মাত্র ৭ বছর পরই, অর্থাৎ ২০২৯ সালের মধ্যেই ভারত (India) পৃথিবীর তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হতে চলেছে। এদিকে চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে ভারত যে গ্রোথ দেখিয়েছে তা অবাক করেছে বিশ্বের বহু দেশকে।

ভারত যেখানে রেকর্ড ১৩.৫ শতাংশ গ্রোথ দেখাচ্ছে, সেখানে ভারতকে ২০০ বছর নিজেদের ক্ষমতার দম্ভে পরাধীন করে রাখা ইংল্যান্ডের আর্থসামাজিক অবস্থা দিন দিন ভেঙে পড়ছে। ইকোনমিক ক্ষেত্রে দারুণ পারফর্ম করা ভারতের ভবিষ্যত নিয়ে কী অনুমান করেছে SBI এর গবেষক দল? চলুন জেনে নিই

১) মোদী সরকার ক্ষমতায় আসার পরই ভারতের অর্থনীতিতে বিরাট এক পরিবর্তন এসেছে। রকেটের গতিতে ছুটতে শুরু করেছে ভারতের অর্থনীতি, আর আজ সারাবিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনৈতিক শক্তি হিসেবে উঠে এসেছে দেশটি।

২) যেখানে ২০১৪ সালে ভারতের জিডিপি বিশ্বের মাত্র ২.৬ শতাংশ ছিল, মোদী সরকার সেটাকেই ৩.৫ শতাংশ নিয়ে গিয়েছে। অনুমান করা হচ্ছে যে, আগামী ২০২৭ সালের মধ্যে এটি ৪ শতাংশ ছাড়িয়ে যেতে পারে।

৩) মোদী সরকারের ভারতীয় অর্থনীতির ওপর নেওয়া কিছু ধন্বন্তরী পদক্ষেপের কারণেই ভারতীয় অর্থনীতি আজ এই জায়গায় পৌঁছেছে। আগামী ২০২৯ সালের মধ্যেই ভারত সারা বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। মোদী সরকার ক্ষমতায় আসার সময় সারা বিশ্বে দশম স্থানে ছিল, SBI এর রিপোর্ট অনুযায়ী ভারত আগামী কয়েক বছরের মধ্যে তৃতীয় স্থান দখল করতে চলেছে।

৪) ভারতের বর্তমান অর্থনৈতিক বৃদ্ধি দেখে অনেকে মনে করছেন যে, আগামী ২০২৭ সালের মধ্যেই ভারত জার্মানিকে টপকে যাবে। আর আগামী ২০২৯ সালের মধ্যে জাপানও দাঁড়িয়ে থাকতে পারবেনা ভারতের সামনে।

gdp

৫) খুশির খবর এই যে, আজ থেকে ১০ বছর আগে ভারত ছিল বিশ্বের ১১ তম বৃহৎ অর্থনৈতিক শক্তি। আর আজ ইংল্যান্ডকে পিছনে ফেলে ৪র্থ স্থানে রয়েছে ভারত।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button