ফের বিশ্বে বাজল ভারতের ডঙ্কা, এবার এই দেশে চালু হচ্ছে RuPay ডেবিট কার্ড! হল ঐতিহাসিক চুক্তি

এবার সারাবিশ্বেই ডঙ্কা বাজছে আত্মনির্ভর ভারতের! গলফ দেশ ওমান এবার ভারতের রূপে ডেবিট কার্ড অ্যাকসেপ্ট করতে চলেছে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ওমান (CBO) মঙ্গলবার ওমানের রাজধানী মাস্কাটে Rupay ডেবিট কার্ড চালু করার জন্য একটি যুগান্তকারী MoU (Memorandum Of Understanding) স্বাক্ষর করেছে। দুই দেশের সেই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরালিধরন।

দুই দেশের মধ্যে এই স্মারক স্বাক্ষরকে দ্বিপাক্ষিক সম্পর্কের একটি নতুন মাইলফলক হিসাবে বর্ণনা করে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন টুইট করেছেন। সেখানে তিনি লিখেন, “ওমানের কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী চেয়ারম্যান এইচ ই তাহির আল আমরির সাথে দেখা করে আনন্দিত।” এছাড়া এও জানা গিয়েছে যে, ওমানে RuPay ডেবিট কার্ড চালু করার জন্য CBO এবং NPCI-এর মধ্যে ল্যান্ডমার্ক এমওইউ স্বাক্ষরিত হয়েছে, যা আর্থিক সংযোগের ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা করেছে।

মিডিয়া রিপোর্ট থেকে জানা যায় যে, দেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মুরালীধরন এর আগেও ওমান গিয়েছেন। সেদেশের ইনভেস্টমেন্ট অথরিটিতে গিয়েছিলেন তিনি। ওমান গিয়ে তিনি সেদেশের ইনভেস্টমেন্ট অথরিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুল সালাম আল মুর্শিদির সঙ্গে দেখা করেন।

মুরালীধরন ওমানের আধিকারিকদের ইনফ্রাস্ট্রাকচার এবং এনার্জির ক্ষেত্রে বিপুল বিনিয়োগের সুযোগ এবং একই সময়ে বিনিয়োগের ক্ষেত্রে ভারতের সাথে সম্পর্ক বাড়ানোর আর্জি জানান। এছাড়া সেখানে ভারতে বিনিয়োগের যে বিপুল সুবিধা সেই সম্পর্কেও অবহিত করেন তিনি।

f71f4a f7381d569a5d4df9ae7810248c48413d mv2

দেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মুরালীধরন ওমানের পররাষ্ট্রমন্ত্রী সৈয়দ বদর আলবুসাইদির সাথে একটি বৈঠক করেন যেখানে তিনি দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করেন। সফরের সময় ভি মুরালিধরন মাস্কাট এবং ওমানের অন্যান্য অতীব প্রাচীন কিছু কৃষ্ণ মন্দিরও পরিদর্শন করেন এবং সেখানে গিয়ে নিজের প্রার্থনাও করেন তিনি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button