ভারতের প্রথম সোলার ডোম উদ্বোধন হল নিউটাউনে, এর আশ্চর্যকর আবিষ্কার জেনে অবাক হবেন

শক্তি হলো মানব সভ্যতার কান্ডারি। এদিকে বিশ্বজুড়ে ক্রমবর্ধমান শক্তির ব্যবহারে দিনে দিনে কমছে শক্তির ভান্ডার। এমতাবস্থায় আমাদের যদি কোনোকিছুর আশু প্রয়োজন থেকে থাকে তাহলে তা হলো একমাত্র বিকল্প শক্তির ব্যবহার। উন্নত দেশগুলি এই বিষয়ে সৌরশক্তি, বায়ু শক্তি, গোবর গ্যাস থেকে উৎপাদিত শক্তির উপর ভর করে এগিয়ে গেলেও এখনও বেশ খানিকটা পিছিয়ে রয়েছে ভারত (India)। তবে এই পরিস্থিতিতেও খানিকটা আশার আলো নিয়ে এলো নিউটাউনের (Newtown) সোলার ডোম (Solar Dome)।

নিউটাউনের ইকোপার্কের (Eco Park) উত্তর পশ্চিম প্রান্তে উদ্বোধন হলো ভারতবর্ষের প্রথম সোলার ডোম বা গম্বুজের। প্রায় ২.৮৯ একর জমির উপর তৈরি এই ডোমটির উচ্চতা ৫৫ মিটার এবং ব্যাস হলো ৪৬ মিটার। বাইরে থেকে সোলার প্যানেল দিয়ে মোড়া এই গম্বুজটিকে দেখতে অনেকটা কাঁচের ঘরের মতোই। দূর থেকে এটিকে কোন গ্লাস হাউস বলে ভুলও হতে পারে আপনার।

সূত্রের খবর, বেঁচে থাকার জন্য বিকল্প কোনো শক্তি কেন দরকার এবং তার গুরুত্ব বোঝানোর জন্যই তৈরি করা হয়েছে এই সোলার ডোম। স্কুল কলেজের পড়ুয়া থেকে শুরু করে আম জনতা সকলেরই প্রবেশের অধিকার রয়েছে এখানে। জানা গেছে হিডকো ও রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থার যৌথ উদ্যোগে ভারতের এই প্রথম সোলার ডোম নির্মাণ করা হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, এই গম্বুজের ভেতরে রয়েছে সমস্ত ধরণের ইলেকট্রনিক্স। আলো, পাখা, কম্পিউটার ইত্যাদি কাজের জিনিস সবই পেয়ে যাবেন সেখানে। কোনোটাই কিন্তু তাপবিদ্যুৎ-এ চলছেনা, সবই চলছে সৌরশক্তিতে। আসলে হিডকোর প্ল্যান অনুযায়ী, মানুষ যাতে বিকল্প শক্তির ব্যবহার ও আগামী দিনে তার প্রয়োজনীয়তার কথা চিন্তা করে সেই কারণেই এই উদ্যোগ।

প্রসঙ্গত জানিয়ে রাখি, এই ডোমের বাইরে লাগানো হয়েছে ১৮০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম এমন সোলার প্যানেল। ডোমের ভেতরের নক্সাও দেখার মতো। আট তলা বাড়ির উচ্চতা সমান কিছু গ্যালারি দিয়ে সাজানো এই অন্দরমহল। আপনি যদি ইকোপার্ক ভ্রমণ করতে যান তাহলে একেবারে বিনামূল্যেই এর ভেতরে প্রবেশ করতে পারবেন আপনি।

solar dome (1)

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই ডোম নির্মাণের নেপথ্য কান্ডারী হলো সুইজারল্যান্ডের একটি বিখ্যাত সংস্থা। যদিও খরচের সিংহভাগ বহণ করেছে রাজ্যের বিদ্যুৎ বন্টন সংস্থা। পাশাপাশি হাত লাগিয়েছে নগরয়োন্নন দফতরও। প্রসঙ্গত ভারতের প্রথম সোলার ডোম এটি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button