নতুন যুগের সূচনা, ইলন মাস্কের স্পেস এক্স-র তরজায় এবার মহাকাশে এই দিন বেসরকারী রকেট পাঠাবে ভারত

অবশেষে ভারতও (India) এই ‘এলিট’ ক্লাবে যোগ দিল। ভারতের এক বেসরকারি কোম্পানি মহাকাশে রকেট পাঠাবে। এতদিন শুধুমাত্র সরকারি বিভিন্ন সংস্থাই এই কাজে যোগ দিত। কিন্তু এরপর সেই রীতিতে বদল আসে। আমেরিকান বিলিয়নিয়ার ইলন মাস্কের (Elon Musk) স্পেস এক্স কোম্পানি নিজেদের রকেট পাঠানোর পর থেকে সারা বিশ্বেই এই ক্ষেত্রে প্রতিযোগিতা বেড়েছে। আর তার প্রভাব পড়েছে ভারতেও।

মহাকাশ ক্ষেত্রে আগেই মহারথ হাসিল করেছে ভারতের ইসরো (Indian Space Research Organisation)। আর এবার ভারতের প্রথম প্রাইভেট সংস্থা নিজেদের রকেট পাঠাবে মহাকাশে। আগামী ১২ এবং ১৬ নভেম্বরের মধ্যে এই কাজ করবে হায়দ্রাবাদ ভিত্তিক মহাকাশ স্টার্টআপ স্কাইরুট অ্যারোস্পেস। সংস্থাটি নিজেদের রকেট বিক্রম-এস পাঠাবে মহাকাশে।

স্কাইরুট অ্যারোস্পেসের এটি প্রথম মিশন। সংস্থাটি এই মিশনের কোডনাম দিয়েছে ‘স্টার্ট’। এক মিশনে মোট তিনজনকে বহন করবে তাদের রকেট। মহাকাশযান উৎক্ষেপণ করার জন্য ইসরো’র লঞ্চপ্যাড ব্যবহার করবে সংস্থাটি। স্কাইরুট অ্যারোস্পেসের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা পবন কুমার চন্দনা জানাচ্ছেন যে, আগামি ১২-১৬ নভেম্বরের মধ্যে রকেট লঞ্চ করা হবে। কিন্তু এই পুরো ব্যাপারটি নির্ভর করবে আবহাওয়ার ওপর।

এই মিশনের মাধ্যমে, Skyroute Aerospace ভারতের প্রথম বেসরকারি কোম্পানি হবে যারা মহাকাশে রকেট পাঠাতে চলেছে। আর সেই সাথে ভারতে সূচনা হবে এক নয়া যুগের। মাত্র ২ বছরের মধ্যেই এই সাফল্য হাসিল করতে পেরেছে সংস্থাটি। প্রসঙ্গত গত ২০২০ সালে স্থাপনা করা হয় এই নয়া কোম্পানিটি।

স্কাইরুট অ্যারোস্পেসের সিইও নাগা ভারত জানাচ্ছেন, “বিক্রম-এস রকেট হল একটি ওয়ান স্টেজ সাব-অরবিটাল লঞ্চ ভেহিকেল, এটি মোট তিনজনকে বহন করবে।” সেইসাথে নাগা ভারত এও জানান যে, বিক্রম সিরিজের এই নয়া মহাকাশ লঞ্চ যানের সমস্তরকম প্রযুক্তি পরীক্ষা ও যাচাই করতেও সহায়তা করবে এই মিশন।

isro launch 2

সংস্থার আরেক সহ-প্রতিষ্ঠাতা চন্দনা এদিন এই মিশনের পিছনে ISRO এবং IN-SPACE (Indian National Space Promotion and Authorization Centre) এর বহুমূল্য সমর্থনে ব্যাপারেও জানান। কীভাবে এই দুই সংস্থা না থাকলে তারা রকেট উৎক্ষেপন করতে অক্ষম হতেন সেই বিষয়েও নিজের কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি। এছাড়া বিক্রম সারাভাইকে শ্রদ্ধা জানানোর জন্যই যে রকেটের নাম বিক্রম রাখা হয়েছে সে ব্যাপারেও জানিয়েছেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button