সমুদ্রের উপর তৈরি হচ্ছে ভারতের প্রথম ভার্টিক্যাল লিফট রেল ব্রিজ, প্রযুক্তি ও সৌন্দর্যে টেক্কা দেবে বিশ্বকে

রেল (Indian Railways) নিজেদের পরিকাঠামো বেশ গতির সাথেই উন্নয়ন করে চলেছে। ভার্টিক্যাল রেল ব্রিজ (Vertical Rail Bridge) সেই প্রকল্পের মধ্যে অন্যতম। ভারতের (India) প্রথম এরকম ব্রিজ তৈরি করা হয় পাম্বান সেতুতে (Pamban Bridge)। সেখানে সারা ভারতের সাথে যুক্ত করা হয় রামেশ্বরম দ্বীপকে। ভারতীয় রেল সদ্যই সেই ব্রিজের ছবি শেয়ার করেছে।

পরিকাঠামো উন্নয়নের অংশ হিসেবে রেল দ্রুত পরিকাঠামো নির্মাণে মনযোগ দিয়েছে। এখনো পর্যন্ত পাওয়া রিপোর্ট অনুযায়ী সেতুটির ৮১ শতাংশ কাজ সম্পূর্ন হয়েছে। এই সেতুটি নির্মাণ সম্পূর্ন হলে যোগাযোগ ব্যবস্থা আরো জোরদার হবে।

সেতুটির নির্মাণ সম্পূর্ন হওয়ার পর সেখান দিয়ে সহজেই যেমন রেল পেরোতে পারবে তেমনই সেই একই পথ দিয়ে কোনো বাধা ছাড়াই বিভিন্ন জাহাজ এবং স্টিমার পেরিয়ে যেতে পারবে। আর এদিন সেই ব্রিজ নিয়ে লেটেস্ট তথ্য জানিয়েছে রেল মন্ত্রক।

টুইটারে ব্রিজের ছবি শেয়ার করে রেল জানায় যে, ব্রিজের ৮১ শতাংশ কাজ সম্পূর্ন হয়েছে। এই ব্রিজ মূল ভূখণ্ডের সাথে রামেশ্বরম দ্বীপের সাথে যোগাযোগের এক গুরুত্বপূর্ন যোগাযোগ মাধ্যম হয়ে উঠবে। রেল তাদের ট্যুইটে এও জানায় যে, ইতিমধ্যেই ৩৩৩টি পিলার বসানো সম্পন্ন হয়েছে।

সাথে ১০১ টি পাইল ক্যাপ এবং ৯৯টি গার্ডারের মধ্যে ৭৬ টি গার্ডার বসানোর কাজও শেষ হয়েছে সেতুতে। সেই তথ্যও জানায় রেল। ট্যুইট করে রেল নির্মীয়মাণ ব্রিজের ছবিও শেয়ার করেছে। রেল দৃঢ় প্রতিজ্ঞ যে, ২০২৩ সালের মার্চের মধ্যেই ব্রিজ ব্যবহারের জন্য তৈরি হয়ে যাবে। যদিও প্রকল্প নির্মাণের শেষ তারিখ নিয়ে নির্দিষ্ট কোনো তারিখ জানায়নি।

rail bridge

প্রসঙ্গত সেতুটি নির্মাণে প্রায় ২৫০ কোটি টাকা খরচ করছে রেল। এই সেতুটি দৈর্ঘ্যে প্রায় ২ কিমি লম্বা। সেখানে জাহাজ গুলোকে পারাপার করার জন্য ৬৩ মিটার রাস্তা থাকবে। ব্রিজটি ভার্টিক্যালি ওঠানামা করে জাহাজ পেরোবার রাস্তা কর দেবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button