‘পাকিস্তান অধিকৃত কাশ্মীর ফিরিয়ে নিতে প্রস্তুত ভারত!” সেনা কর্তার দাবি ঘিরে ব্যাপক শোরগোল

পাক-অধিকৃত কাশ্মীর (pakistan occupied kashmir) নিয়ে ভারতীয় সেনাবাহিনীর নর্দার্ন কমান্ডের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী (Upendra Dwivedi) একটি বড় মন্তব্য করেছেন। তিনি বলেন যে, ‘ভারতীয় সেনাবাহিনী PoK (পাকিস্তান অধিকৃত কাশ্মীর) ফিরিয়ে নিতে পুরোপুরি প্রস্তুত। সরকার যখনই নির্দেশ দেবে, আমরা তা বাস্তবায়ন করব।” এই মন্তব্যের ফলে ভারত ও পাকিস্তানের পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে আলোড়ন বেড়েছে।

পিওকে নিয়ে অনেক রাজনৈতিক বক্তব্য রয়েছে। নেতারা বড় বড় দাবি করেই থাকেন, কিন্তু এই প্রথম একজন সেনা কর্মকর্তার কাছ থেকে এমন বক্তব্য এলো। এর আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও পিওকে ফিরিয়ে নেওয়ার বিবৃতি দিয়েছেন। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে ভারত কি পিওকে ফিরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে? সেনাপ্রধানের বক্তব্যের অর্থ কী?

প্রথমে জেনে নিন সেনা কমান্ডার কি বললেন?
প্রসঙ্গত, মঙ্গলবার উত্তরাঞ্চলীয় সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছিলেন। এই সময় একজন মিডিয়া ব্যক্তি প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের মন্তব্য উল্লেখ করে পিওকে সম্পর্কে একটি প্রশ্ন করেছিলেন। এতে সেই বিবৃতিটি উল্লেখ করা ছিল, যেখানে প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন যে, আমরা সবেমাত্র জম্মু কাশ্মীর এবং লাদাখের উন্নয়ন যাত্রা শুরু করেছি।  যখন আমরা গিলগিট-বালতিস্তানে পৌঁছে যাব, তখনই আমাদের লক্ষ্য পূরণ হবে।

এর জবাবে লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী বলেন, ‘পিওকে নিয়ে সংসদে প্রস্তাব পাস হয়েছে, এতে নতুন কিছু নেই। এটি সংসদের প্রস্তাবের অংশ। সেনাবাহিনী সরকারের প্রতিটি নির্দেশ মানতে প্রস্তুত রয়েছে। যখনই সরকারের পক্ষ থেকে নির্দেশ আসবে সেনাবাহিনী সর্বশক্তি দিয়ে এগিয়ে যাবে।

 

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button