কেন্দ্র সরকারের এই স্কিমে প্রতিমাসে হবে ১৫ হাজার টাকা আয়! ঝটপট এভাবে করুন আবেদন

২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী পদে আসীন হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেওয়া কিছু যুগোপযোগী সিদ্ধান্ত ভারতকে বদলে রেখে দেয়। আজ ভারতীয়রা তো বটেই, সারাবিশ্বই প্রধানমন্ত্রীর সেই সমস্ত সিদ্ধান্তের তারিফ করছে। তেমনই এক সিদ্ধান্ত হলো আয়ুষ্মান ভারত।

দেশের ধনী থেকে গরীব প্রত্যেকেই এই আয়ুষ্মান যোজনার কারণে প্রভূত সুবিধা পেয়েছে। খুবই নিম্নআয়ের মানুষজনও উন্নত চিকিৎসা পেয়েছে এই স্কিমের কারণে। শুধু তাই না, একই সাথে আয়ুষ্মান ভারত দেশে বেশ বড় অংকের কর্মসংস্থানও তৈরি করেছে। সরকার ৫ বছরে ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করার কথা ভাবছে এই স্কিম থেকে।

ইতিমধ্যেই এই প্রকল্পের আওতায় দেশে এক লাখেরও বেশি আয়ুষ্মান মিত্রকে মোতায়েন করা হয়েছে সরকারি ও বেসরকারি হাসপাতালে। সরকার এবার আরো বড় সংখ্যায় এই ক্ষেত্রে নিয়োগ করতে চলেছে। এখানে প্রতি মাসে ১৫,০০০ টাকা পর্যন্ত বেতনের সুবিধা পাওয়া যায়। খোদ স্বাস্থ্যমন্ত্রক এবং দক্ষতা উন্নয়ন মন্ত্রক এই নিয়োগ করে থাকে। তাই আপনিও চাইলে আবেদন করতে পারেন।

আয়ুষ্মান মিত্রের কাজ কী : আয়ুষ্মান মিত্রের মূল কাজ হল উপভোগীদের সমস্ত সুযোগ সুবিধা প্রদান করা। সরকারি প্রকল্পের সঙ্গে যুক্ত হাসপাতালে যাতে প্রতিটি মানুষের অধিকার পালন হয় সেই বিষয়েও খেয়াল রাখে আয়ুষ্মান মিত্ররা। প্রথমে ১২ মাসের চুক্তিতে বহাল করা হয় এবং তারপর অতিরিক্ত আরো ১২ মাসের জন্য চুক্তি বাড়িয়ে দেয় সরকার।

বেতন এবং ইনসেন্টিভ কত পাওয়া যায় এখানে : আয়ুষ্মান মিত্র প্রতি মাসে ১৫ হাজার টাকা বেতন উপভোগ করেন। সাথে প্রতিটি রোগীর জন্য ইনসেনটিভ মেলে ৫০ টাকার। প্রত্যেক জেলাতেই ব্যাপক সংখ্যায় আয়ুষ্মান মিত্র নিয়োগ করছে সরকার।

modi money business

আয়ুষ্মান মিত্র-র জন্য আবেদনের যোগ্যতা কী? ন্যূনতম যোগ্যতা হলো দ্বাদশ উত্তীর্ণ হতেই হবে তাদের। এর সাথে কম্পিউটার এবং ইন্টারনেটের জ্ঞান থাকায় আবশ্যক। ১৮ বছর হলেই আবেদন করা যেতে পারে এবং আবেদনের সর্বোচ্চ বয়স ৩২ বৎসর।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button