বাড়ি বানাতে মিলবে আরও বেশি টাকা, এবারের বাজেটে সরকারি কর্মীদের জন্য হবে এই দুটি বড় ঘোষণা

সামনেই বাজেট (Budget 2023)। আর এবারের বাজেটে সরকারি কর্মচারীদের জন্য রয়েছে নতুন চমক। জানা যাচ্ছে বাজেটে দুটি উপহার মিলবে সরকারি চাকুরেদের। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (FM Nirmala Sitharaman) বাজেটে কর্মচারীদের বেতনের ফিটমেন্ট ফ্যাক্টর পরিবর্তন করার ঘোষণা করতে পারেন। সাথে বাড়তে পারে হাউস বিল্ডিং অ্যালাউন্স ।

যা রিপোর্ট আসছে তাতে এবার হাউস বিল্ডিং অ্যালাউন্স (HBA) অগ্রিম ২৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করতে পারে সরকার। ২০২৪ সালের নির্বাচনের আগে এটাই মোদী সরকারের শেষ বাজেট। তাই এমন সময় মানুষের মন জয় করার জন্য অনেক বড় ঘোষণা করতে পারে সরকার।

রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে, ৭ম বেতন কমিশনের অধীনে বেতন সংশোধন হতে পারে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন সংশোধন পরবর্তী বেতন কমিশনে ফিটমেন্ট ফ্যাক্টরের মাধ্যমে তা বাড়ানো যেতে পারে। কারণ এতদিন সরকার ১০ বছর অন্তর বেতন বাড়ালেও এবার প্রতি বছরই বেতন বাড়ানোর পক্ষে সরকার।

nirmala sitharaman addressing a press conference on june 28 2021 in new delhi wikimedia commons

সরকারের এই পদক্ষেপে বেতনের যে বিস্তর ফারাক রয়েছে তা পরিবর্তিত হবে। ভেদাভেদ কমে আসবে নিচুতলার কর্মীদের সাথে উঁচুতলার অফিসারদের। প্রসঙ্গত, প্রতি বছর কর্মচারিদের বেতন বাড়ানোর ধারণা সম্পর্কে প্রথম জানান প্রয়াত অর্থমন্ত্রী অরুণ জেটলি। ২০১৬ সালে ৭ম বেতন কমিশনের অনুমোদনার সময়ই তিনি প্রতি বছর কর্মীদের বেতন বাড়ানোর কথা উল্লেখ করেন।

আগামী বছরই গঠিত হবে অষ্টম বেতন কমিশন। এমতাবস্থায় বাজেটে কর্মচারীদের বেতন সংশোধনের জন্য নতুন ফর্মুলা আনতে পারে সরকার। আগামী বাজেট থেকেই প্রতি বছর বেতন বৃদ্ধির ব্যবস্থা কার্যকর করা হতে পারে। একইসাথে ২০২৩ এর বাজেটে সরকারি কর্মচারীদের জন্য হাউস বিল্ডিং অ্যালাউন্স (HBA) সংক্রান্ত দুটি বড় ঘোষণা করতে পারে সরকার।

জানা যাচ্ছে সরকার ভাতার অগ্রিম পরিমাণ এবং তার উপর ধার্যকৃত সুদ উভয়ই বাড়াতে পারে। আসলে কেন্দ্র সরকারের কর্মীরা বাড়ি তৈরি অথবা বাড়ি মেরামতের জন্য সরকারের কাছ থেকে অগ্রিম ২৫ লক্ষ টাকা নিতে পারতেন। বর্তমানে সেজন্য ৭.১% সুদ লাগু হয়। এই সীমা বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করা হতে পারে, কিন্ত সেইসাথে সুদের হারও বাড়িয়ে ৭.৫% করা হতে পারে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button