টিম ইন্ডিয়া হারলে বাংলাদেশ আনন্দে ফেটে পড়ে কেন! প্রকাশ্যে এল এর পিছনের আসল কারণ

২০২৩-এর বিশ্বকাপ (Cricket World Cup) হাতছাড়া হয়েছে টিম ইন্ডিয়ার (India national cricket team)। আর এই ঘটনা একদিকে যেমন ভারতীয় খেলোয়াড়দের মন ভেঙেছে ঠিক তেমনই কোটি কোটি ভারতবাসীর স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গিয়েছে। যদিও ভারতের এহেন হারে কার্যত মজাই পেয়েছে পড়শি দেশ বাংলাদেশ (Bangladesh)।

bangladesh india

   

যেদিন টিম ইন্ডিয়া অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয় সেদিন বাংলাদেশের বহু মানুষ বাঁধ ভাঙা উচ্ছ্বাসে মেতে ওঠেন কার্যত। আর এই ঘটনা ভারতের ঘায়ে নুন ছিটিয়েছে বলে মত একাংশের। বাংলাদেশের মানুষজনের সেই বাঁধ ভাঙা উচ্ছ্বাসের ভিডিও অবধি সোশ্যাল মিডিয়ায় বিদ্যুতের গতিতে ভাইরাল হয়েছে। যদিও বাংলাদেশের এহেন কর্মকাণ্ডকে মোটেই মেনে নিতে পারেনি ভারত। সর্বত্র এখন শুধু বাংলাদেশকে বয়কট করার ডাক উঠেছে।

একের পর এক হোটেলে বাংলাদেশীদের আসার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। দুই দেশের কিছু ব্যবসার ওপরেও যথেষ্ট প্রভাব ফেলেছে ব্যাপারটিকে ঘিরে। যদিও বিভিন্ন প্রশ্ন সকলের মনে ঘোরাফেরা করছে, বাংলাদেশের যখনই কোনও আপদ বিপদ হয়েছে তখনই কোনওকিছুর পরোয়া না করে ভারত একমাত্র সেই দেশ সাহায্যের হাত বাড়িয়ে দেয়, সেই দেশ কীভাবে ভারতের প্রতি এমন অসৎ মনোভাব দেখাতে পারে?

এটা তো বাংলাদেশ কোনওদিনই অস্বীকার করতে পারবে না, যে সেই দেশের স্বাধীনতা এসেছে এই ভারতের হাত ধরেই। শুধু স্বাধীনতাই কেন, যে কোনও বিষয়ে, যখনই অন্য কোনও দেশ বাংলাদেশের ওপর থেকে মুখ ফিরিয়েছে ঠিক তখনই এই দেশের হয়ে ঢাল হয়ে দাঁড়িয়েছে ভারত। তারপরেও কেন এমন ব্যবহার করা হল ভারতের প্রতি? প্রশ্ন থেকেই যায়।

যদিও একটু ইতিহাস ঘাঁটলে দেখা যাবে, সাম্প্রতিক সময়ে এমন বেশ কিছু ঘটনা ঘটেছে বা ঘটছে যে কারণে দুই দেশের মধ্যে সম্পর্কে চিড় ধীরে ধীরে আরও চওড়া হচ্ছে। প্রথমত দুই দেশের ভিন্নধর্মী মানুষের বসবাস। এই দুই দেশের মাঝে প্রায়শই এসে দাঁড়িয়েছে ধর্মের বিষয়টি। বহু বছর আগে থেকে চলা এই বিষয়টির নিষ্পত্তি এখনও অবধি হয়নি।

ind bang

এরপর রয়েছে দুর্গাপুজোর সময় মন্দির এবং প্রতিমা ভাঙার হিড়িক ঘটনা। এই ইস্যুকে ঘিরে দুই দেশের সম্পর্কে অবনতির পেছনে অনেকটাই বড় কারণ বলে মনে করছে বিশিষ্ট মহল। এরপর ২০১৫ সালের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের ঘটনাটাই ধরা যাক। সেই সময়ে রুবেল হোসেনের বলে রোহিত শর্মার নট আউটের পর বাংলাদেশিদের আচরণ যেন আরও দুই দেশের মধ্যে বড় কাঁটা হয়ে দাঁড়ায়। এরপর তিস্তা, গঙ্গা-পদ্মার জলচুক্তির বিষয়টিও কিন্তু ভোলা যায় না। এই নিয়েও সমস্যা রয়েছে দুই দেশের মধ্যে। সেইসঙ্গে গলার কাঁটার মতো রয়েছে অনুপ্রেবেশ ইস্যু। ইতিমধ্যে বিএসএফের গুলিতে বেশ কিছু বাংলাদেশীর প্রাণ গিয়েছে এই কয়েক বছরে। ফলে সব মিলিয়ে ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক কেন খারাপের দিকে এগোচ্ছে তা আপনাদের সামনে পরিষ্কার হবে নিশ্চয়ই।

সম্পর্কিত খবর