ব্যাঙ্কে জিরো ব্যালেন্স থাকলেও তুলতে পারবেন দেড় লাখ টাকা! এভাবে নিন ফায়দা

আমাদের প্রায় প্রত্যেকের জীবনেই এমন একটা সময় এসেছে যখন অ্যাকাউন্ট খালি, কিন্ত হঠাৎ করেই টাকার প্রয়োজন। এই ধরণের সমস্যার জন্য আর হতাশ হওয়ার প্রয়োজন নেই। এবার থেকে অ্যাকাউন্টে জিরো থাকলেও ব্যাঙ্ক আপনাকে টাকা দেবে। আসুন আজ এই প্রতিবেদনে এই সম্পর্কে বিস্তারিত জেনে নিই আমরা।

ব্যাঙ্ক এই বিশেষ সুবিধা দিলেও অনেকের কাছে এটি অজানা। জানিয়ে রাখি অ্যাকাউন্টে যখন কোনও টাকা থাকে না, এমন পরিস্থিতিতে, ওভারড্রাফ্ট সুবিধার অধীনে কিছু জিনিস বন্দক রেখে টাকা তোলার অনুমতি দেয়। এই নিয়মানুযায়ী ১০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন আপনি।

প্রসঙ্গত এই ওভারড্রাফ্ট ব্যাপারটি একটি স্বল্পমেয়াদী ঋণের মতোই। যার মাধ্যমে অ্যাকাউন্টধারি তার ব্যালেন্স শূন্য থাকা সত্ত্বেও তার অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। ওভারড্রাফ্ট সুবিধা প্রায় সব সরকারি ও বেসরকারি ব্যাংকে পাওয়া যায়। বেশিরভাগ ব্যাঙ্কে, এই সুবিধাটি কারেন্ট অ্যাকাউন্ট, স্যালারি অ্যাকাউন্ট বা ফিক্সড ডিপোজিটে পাওয়া যায়। কিছু ব্যাঙ্কে, শেয়ার, বন্ড, স্যালারি, বীমা পলিসি, বাড়ি, সম্পত্তির মতো জিনিসগুলিতেও ওভারড্রাফ্টের সুবিধা পাওয়া যায়।

ওভারড্রাফ্টে আপনি যে পরিমাণ অর্থ পাবেন তা নির্ভর করবে আপনি কি বন্দক রাখছেন তার উপর। ওভারড্রাফ্টের জন্য আপনাকে ব্যাঙ্কের কাছে কিছু বন্ধক রাখতে হবে। যেমন, ফিক্সড ডিপোজিট, শেয়ার বা অন্য কোনো মূল্যবান জিনিসপত্র। এর উপর ভিত্তি করেই ঠিক হবে আপনি কত টাকা পাবেন।

উদাহরণস্বরূপ, যদি আপনার ব্যাঙ্কে ২ লক্ষ টাকার FD থাকে, তাহলে আপনি ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ওভারড্রাফ্ট পেতে পারেন। শেয়ার, বন্ড এবং ডিবেঞ্চারের ক্ষেত্রে এই পরিমাণ কমবেশি হতে পারে। তথ্য অনুযায়ী, ব্যাঙ্ক তার গ্রাহকদের মেসেজ বা ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেয় তারা ওভারড্রাফ্ট সুবিধার জন্য যোগ্য কি না। এই ওভারড্রাফ্টের সীমা ব্যাঙ্ক দ্বারাই নির্ধারিত হয়। জরুরী পরিস্থিতিতে যদি নগদ টাকার প্রয়োজন হয়, তাহলে আপনাকে একইভাবে ব্যাঙ্কে ওভারড্রাফ্টের জন্য আবেদন করতে হবে যেভাবে আপনি অন্য কোনও ঋণের জন্য করেন।

ওভারড্রাফ্টের অধীনে, আপনি প্রয়োজনের সময় ব্যাঙ্ক থেকে অর্থ পাবেন, তবে এটি যেহেতু এক ধরণের ঋণ তাই আপনাকে তা সুদ সহ পরিশোধ করতে হবে। শুধু তাই নয়, ওভারড্রাফ্টের সুবিধাও যে কারও সঙ্গে যৌথভাবে নেওয়া যেতে পারে। এমতাবস্থায় টাকা পরিশোধের দায়িত্ব শুধু আপনার উপর থাকবে না।

indian rupee money a

আপনি কত টাকা পাবেনঃ আপনি যদি ওভারড্রাফ্ট পরিশোধ করতে সক্ষম না হন, তাহলে এটি আপনার দ্বারা বন্ধক রাখা জিনিস দ্বারা ক্ষতিপূরণ হবে। কিন্তু ওভারড্রাফ্ট করা পরিমাণ যদি বন্ধক রাখা জিনিসের মূল্যের চেয়ে বেশি হয়, তাহলে আপনাকে অবশিষ্ট পরিমাণ পরিশোধ করতে হবে। ওভারড্রাফ্ট তারা খুব সহজেই পাবেন যাদের ব্যাঙ্কে স্যালারি অ্যাকাউন্ট আছে। এরজন্য আপনার অ্যাকাউন্টে পরপর ৬ মাসের স্যালারি ক্রেডিট দেখাতে হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button