Indian Railways: ট্রেনের টিকিট ক্যান্সেল না করে অনুসরণ করুন এই পদ্ধতি, বাঁচবে টাকা ও সময়

ভারতের গণপরিবহনের শিরদাঁড়া হলো ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করেন রেল ব্যবস্থার দ্বারা। কিন্ত এতবড় দেশে এত জনসংখ্যা থাকার কারণে সবসময় কনফার্ম টিকিট পাওয়া হয়ে ওঠে না। আর সেই কারণে সফর বাতিল করতে হয়।

আবার কনফার্ম টিকিট থাকার পরেও কোনও কারণে সফর করতে না পারলে যাত্রীরা নিজেদের টিকিট ক্যানসেল করতে বাধ্য হন। কোনো কারণে সফরের দিনক্ষণ পিছাতে হলে তো খুবই সমস্যা। সেদিন কনফার্ম টিকিট পাওয়া যাবে কিনা সেই বিষয়ে যাত্রীদের চিন্তার শেষ থাকেনা।

তবে এবার রেল এমন একটি ব্যবস্থা নিয়ে এসেছে যেখানে টিকিট ক্যান্সেল না করেই, এই পদ্ধতির দ্বারা খুব সহজেই এই পদ্ধতি মেনে চললে আপনার খরচ এবং সময় দুটোই বেঁচে যায়। কিন্তু কী সেই পদ্ধতি? চলুন সেটাই জানাচ্ছি আপনাদের।

এক্ষেত্রে আপনার টিকিট ক্যানসেল করার প্রয়োজন নেই। আপনি নিজের টিকিট রি-সিডিউল করতে পারেন। অফলাইন অথবা অনলাইন দুই মাধ্যমে কাটা কনফার্মড টিকিটিই রিসিডিউল করার অপশন রয়েছে ভারতীয় রেলে। কীভাবে করবেন সেই কাজ? এক্ষেত্রে নিম্নোক্ত উপায় মেনে চললেই হবে।

১) অফলাইনে কীভাবে করবেন: এক্ষেত্রে ট্রেন ছাড়ার অন্তত ৪৮ ঘণ্টা আগে আপনাকে যেতে হবে স্টেশনের টিকিট কাউন্টারে। সেখানে গিয়ে আপনি টিকিট ক্যান্সেল করার জায়গায় টিকিট রিসিডিউল করতে পারেন।

rail train

২) অনলাইনে করবেন কীভাবে: অনলাইনে টিকিট বুক করলেও রিসিডিউল করতে পারেন না যাত্রীরা। এক্ষেত্রেও আপনাকে ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টা আগে স্টেশনের টিকিট কাউন্টারে যেতে হবে। তবে মাথায় রাখবেন টিকিট রিসিডিউল করার জন্য যাত্রীদের অবশ্যই যেতে হবে ডিপার্টিং রেল স্টেশনে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button