সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা স্কুলেই হবে না বাইরে? উচ্চমাধ্যমিক পড়ুয়াদের জন্য বড় তথ্য

সামনের বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য রয়েছে একদম সোনায় সোহাগা খবর। কারণ সামনের বছর থেকেই এবার সেমিস্টার পদ্ধতিতে শুরু হবে পরীক্ষা। বলা ভালো, বিগত কিছু সময় ধরে বাংলার শিক্ষা ব্যবস্থায়, না শুধু বাংলায় বললে ভুল হবে দেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটছে। বিভিন্ন পাঠ্যক্রম থেকে শুরু করে বিভিন্ন পরীক্ষার পদ্ধতিতে আসছে নতুন নতুন নিয়ম।

বিগত ১০ বছরে ফিরে তাকালেও এতটা পরিবর্তন চোখে পড়তো না। কিন্তু বিগত এক দুবছর ধরে দেশের শিক্ষা ব্যবস্থায় বিরাট পরিবর্তন এক প্রকার চোখে পড়ার মতো। যাইহোক, যারা সামনের বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসবে, তাঁরা একটি নতুন শিক্ষা ব্যবস্থার সম্মুখীন হতে চলেছেন। শুরু হচ্ছে এই সেমিস্টার পদ্ধতি আর এই মর্মে ইতিমধ্যেই একটি বিজ্ঞপ্তি জারি করে সকলকে চমকে দিয়েছে
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

   

যদি ওই সেমিস্টার পদ্ধতিতে কিভাবে পরীক্ষা হবে সেই বিষয়ে অনেকেরই মনে প্রশ্ন জাগতে শুরু করেছে ব্যাপারটা সকলের কাছে এখন অবধি পরিষ্কার হয়নি। আপনারও যদি এই সেমিস্টার ব্যাপারটি পরিষ্কার না হয়ে থাকে তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। অনেকেই ইতিমধ্যে প্রশ্ন তুলতে শুরু করেছেন যে নিজের স্কুলে নাকি অন্য স্কুলে পরীক্ষা হবে? কতবার পরীক্ষা হবে? MCQ নাকি ডেস্ক্রিপটিভ প্রশ্ন হবে?

students

এই বিষয়ে জানা যাচ্ছে, ২০২৪ সালে যারা মাধ্যমিক পরীক্ষা দিয়েছে তারা একাদশ শ্রেণীতে ভর্তি হলে সেই শিক্ষার্থীদের থেকেই শুরু হবে এই সেমিস্টার পদ্ধতি। একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টার এবং দ্বাদশ শ্রেণীর প্রথম সেমিস্টার পরীক্ষা হবে MCQ টাইপ এর। এই পরীক্ষা OMR Sheet ব্যবহার করে হবে। এবং এই পরীক্ষার খাতা দেখা হবে কম্পিউটারাইজড সিস্টেমে। একাদশ এবং দ্বাদশ শ্রেণীর দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা হবে বর্ণনামূলক পদ্ধতিতে। এবং এই খাতা শিক্ষকরা দেখবেন।

সব থেকে বড় কথা এই পরীক্ষা হবে দুবার, অর্থাৎ পরীক্ষার্থীরা যদি প্রথম পরীক্ষায় ভালো মার্কস তুলতে না পারে তাহলে তাদের জন্য দ্বিতীয়বার পরীক্ষায় বসার সুযোগ থাকবে। যাইহোক, সংসদ সূত্রে আরো জানা যাচ্ছে, একাদশ এবং দ্বাদশ শ্রেণীর প্রথম সেমিস্টার পরীক্ষা হবে নভেম্বর মাসে। এছাড়া দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা অনুষ্ঠিত হবে মার্চ মাসে।

তবে হোম সেন্টারের বিষয়টি সেই আগের মতনই থাকবে অর্থাৎ একাদশ শ্রেণীর সেমিস্টার পরীক্ষা স্কুলে বসেই হবে। কিন্তু দ্বাদশ শ্রেণীর ক্ষেত্রে সেমিস্টার পরীক্ষা অন্য স্কুলে গিয়েই দিতে হবে পরীক্ষার্থীদের এই নিয়মে কোনওরকম পরিবর্তন আসেনি।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর