আপনার নামে কয়টি সিম কার্ড আছে? জানুন এক ক্লিকেই! অবাঞ্ছিত নম্বর করতে পারবেন বন্ধও

বর্তমান দিনে ডিজিটাইজেশনের জন্য প্রতারণা বেড়েছে অনেকখানি। মানুষের যেমন সুবিধে হয়েছে তেমনই এই সুবিধার ভুল ফায়দা নিচ্ছে প্রতারকরা। অনেকে প্রতারণার করে জাল সিমকার্ড (Sim Card) নিয়ে নিচ্ছেন। সেই সিম দিয়ে কিছু গর্হিত কাজ করলে চাপ আসবে আপনারই ওপর।

অনেকে এই নিয়ে ভেবে ভয় পেলেও কি উপায়ে জাল সিম কার্ডের হদিশ পাওয়া যায় সেই নিয়ে কোনো ধারণা নেই। কিন্তু আমরা আজ জানাবো কি উপায়ে আপনি এটি খুঁজে বের করতে পারেন। আজ যে পদ্ধতি নিয়ে আলোচনা করবো সেখানে সহজেই আপনি খুঁজে পাবেন কতগুলো সিম রয়েছে আপনার নামে।

এই বিষয়ে আপনাকে সাহায্য করার জন্য রয়েছে একটি সরকারি ওয়েবসাইট। সেখান থেকে আপনি সহজেই জানতে পারবেন আপনার নামে কতগুলো সিম কার্ড ইস্যু করা হয়েছে। এজন্য আপনাকে যেতে হবে টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) ওয়েবসাইটে।

আপনাকে আগে টেলিকম অ্যানালিটিক্স ফর ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনজিউমার বা TAFCOP-এর ওয়েবসাইটে যেতে হবে। সেজন্য https://tafcop.dgtelecom.gov.in/ ওয়েবসাইটে ক্লিক করতে হবে। সেখানে আপনার নিজের মোবাইল নাম্বার দিয়ে লগ ইন করতে হবে। এরপর সেখান থেকে একটি OTP পাবেন আপনি।

sim card and mobile phone
sim card and mobile phone

OTP দাখিল করার সাথে সাথেই আপনার নম্বরের সাথে লিঙ্ক করা সমস্ত মোবাইল নম্বরের তথ্য দেখতে পাবেন আপনি। সেখানে যদি মনে হয় যে, কোনো একটি নাম্বার বন্ধ করতে চাইবেন সেখানে রিপোর্ট এবং ব্লক অপশনে ক্লিক করলেই বন্ধ হবে নম্বরটি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button